ব্যাঙ্ক এ চলছে লাগাতার বাঙ্ক

Wednesday, 26 December 2018 04:38 PM

ব্যাঙ্ক পরিষেবা আজও প্রভাবিত হবে কারণ ১০ লক্ষেরও অধিক কর্মীর সাথে করে সারা দেশব্যাপী ৯টি ব্যাঙ্ক ইউনিয়ন ব্যাঙ্ক অব বরোদার সাথে মিলে বিজয়া ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্কের বিরুদ্ধে পুনরায় দেশব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছে। ব্যাঙ্ক অ্যামালগ্যামেশন এর বিরুদ্ধে চলতি এক সপ্তাহের মধ্যেই পুনরায় সারাদেশ ব্যাপী আজ ব্যাঙ্ক ইউনিয়নগুলি ধর্মঘটের ডাক দিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে রাজ্যস্তরের ব্যাঙ্কগুলি বিগত ২১ শে ডিসেম্বর এই একি ইস্যুতে ধর্মঘট করেছিলো।

আজ যে ধর্মঘট ডাকা হয়েছে সেই ব্যাপারে বিগত ২৪ তারিখ বেশীরভাগ ব্যাঙ্কই তাদের গ্রাহকদের জানিয়ে দিয়েছিলো যে সরকারী ব্যাঙ্কের কোনো পরিষেবা না পাওয়া গেলেও বেসরকারি কিছু কিছু ব্যাঙ্ক তাদের সামান্য কিছু পরিষেবা চালু রাখতে পারে, কারণ বেসরকারি ব্যাঙ্ক কর্মীরা এই ধর্মঘটে নিজেদের নিয়োগ করেনি। 

এ আই বী ই এ এর মহাসচিব সী.এইচ. বেঙ্কটচলম বলেছেন অতিরিক্ত কেন্দ্রীয় শ্রম আয়োগ সমঝোতার জন্য ডাকা একটি বৈঠকে কোনো সমাধান সূত্র বেরিয়ে আসে নি, এই কারণে বুধবার পুনরায় ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে সমস্ত ব্যাঙ্ক ইউনিয়নের কর্মচারিরা। এই বৈঠকে না সরকারি তরফে কোনও রফা হয়েছে না ব্যাঙ্ক ইউনিয়নের তরফ থেকে কোনো সমঝোতা করা হয়েছে, যেহেতু কোনো তরফ থেকেই কোনো আশ্বাসন মেলেনি তাই ব্যাঙ্ক ধর্মঘট জারি থাকবে বলেই জানা গিয়েছে।

ব্যাঙ্ক কর্মচারির সংগঠন এর দাবী যে সরকার ব্যাঙ্কের আকার বড় করতে চাইছেন। যদি সরকার দেশের সমস্ত ব্যাঙ্ককে একসাথে করেও দেয় তাহলেও তা বিশ্বের ১০ টি নামজাদা ব্যাঙ্কের উর্ধে উঠতে পারবে না। সেখানে কেন্দ্রীয় সরকার সেপ্টেম্বর মাসেই দেনা ব্যাঙ্ক ও বিজয়া ব্যাঙ্ককে ব্যাঙ্ক অব বরোদার সাথে সংযুক্ত করার আদেশ দিয়ে দিয়েছেন।

- প্রদীপ পাল (pradip@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.