আপনার খাদ্য থেকে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি নেই তো?

Thursday, 16 April 2020 01:56 PM

করোনাভাইরাস (কোভিড -১৯)- এর সংক্রমণের বিস্তার রোধ করতে সরকার থেকে সকলকে কিছু নির্দেশিকা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে, যেমন বারংবার সাবান দিয়ে হাত ধোওয়া, অ্যালকোহল বেসড স্যানিটাইজার দিয়ে স্যানিটাইজ করা, মাস্ক ব্যবহার করা, সামাজিক দূরত্ব বজায় রাখা, বাইরে বেরোলে পরিহিত বস্ত্র বাড়ি ফিরে পরিষ্কার করা ইত্যাদি। তবে সব মেনে চলার পরেও আপনি সুরক্ষিত তো? আপনার খাবারে কোনভাবে এই ভাইরাস মিশে নেই তো?

এখনও পর্যন্ত গবেষণা থেকে জানা গেছে, খাদ্য থেকে এর সংক্রমণের ঝুঁকি কম, কিন্তু একেবারে শুন্য নয়। কারণ আক্রান্ত ব্যক্তির কাশি বা হাঁচি থেকে বা দূষিত হাত দিয়ে শাক-সবজি বা ফল যদি স্পর্শ করেন, তখন ভাইরাসটি ড্রপলেটের মাধ্যমে ছড়িয়ে পড়ে। সুতরাং, বাজার থেকে কিনে আনা খাদ্য পণ্য ভালো করে ধুয়ে নিন।

তবে খাবারে এই ভাইরাস কিছু সময়ের জন্য সক্রিয় থাকলেও, তার বিস্তার সীমিত। কয়েকজন বিশেষজ্ঞের মতে, পাকস্থলীর অম্লীয় পরিবেশে এই জাতীয় ভাইরাস বেঁচে থাকার সম্ভাবনা কম।

সতর্কতার জন্য কয়েকটি মৌলিক স্বাস্থ্যবিধি মেনে চলা আবশ্যক -

* সর্বদা তাজা ফল এবং শাকসবজি আনা মাত্রই ধুয়ে ফেলুন

* খাবারের প্যাকেট কারোর হাত থেকে নেওয়ার পরেই হাত ধুয়ে নিন

* কমপক্ষে তিন মিনিট ধরে খাবার উচ্চ তাপে রান্না করুন, তাপমাত্রা যথাযথভাবে বেশি হলে ভাইরাসটি বেঁচে থাকার সম্ভাবনা কম।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Be aware! the coronavirus disease spread through food

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.