দীপাবলির আগে সরকারের সিদ্ধান্ত, স্টিকারের সাথে ফল বিক্রি নিষিদ্ধ

Sunday, 20 October 2019 12:59 PM

দীপাবলির আগে, ছত্তিশগড় সরকার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, স্টিকার সহ ফলমূল ও শাকসবজি বিক্রি নিষিদ্ধ করেছে। এ বিষয়ে খাদ্য ও ওষুধ প্রশাসন অধিদফতর জানিয়েছে, বিক্রেতাদের স্টিকার সহ ফল বিক্রয় নিষিদ্ধ, অন্যদিকে সাধারণ নাগরিকদের স্টিকার সহ খাবার বয়কট করারও নির্দেশ দেওয়া হয়েছে।

তাৎপর্যপূর্ণভাবে, উত্সবময় আবহাওয়ায়, রাজ্য সরকার মানুষের স্বাস্থ্যের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে। এজন্য বিক্রেতাদের নিরাপদহীন খাদ্য সামগ্রী সংগ্রহ, বিতরণ বা বিক্রয় করা কঠোরভাবে নিষিদ্ধ। এ বিষয়ে বিভাগ জানিয়েছে, কেউ যদি খাদ্য সুরক্ষা আইন লঙ্ঘন করে, তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তথ্য মতে, খাদ্য বিভাগ জানিয়েছে যে আপেল, আম, কমলা, পেয়ারা, কলা ইত্যাদি ফলের উপর কোনও ব্র্যান্ড, লেবেল বা স্টিকার লাগানো যাবে না। কাওকে যদি এটি করতে দেখা যায়, তবে খাদ্য সুরক্ষা আইনের আওতায় তার ব্যবস্থা নেওয়া হবে।

জেনে রাখা দরকার যে, ফলের উপর থাকা স্টিকারগুলি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক এবং এগুলিতে থাকা আঠা বহু ধরণের রাসায়নিক দিয়ে তৈরি হয়। অধিদফতর জানিয়েছে, বিভিন্ন ধরণের গবেষণায় এটি প্রকাশ্যে এসেছে যে, ফলের উপর তৈরি স্টিকারগুলি মানুষকে অসুস্থ করে তুলছে।

সাধারণত, ফলের উপর স্টিকার লাগানোর কোনও বিশেষ কারণ নেই। সত্যটি হল ফল বিক্রেতারা পণ্যটিকে বিশেষ বা আকর্ষণীয় দেখানোর জন্য স্টিকার ব্যবহার করে। তারা তাদের পণ্যকে আকর্ষণীয় করতে যে স্টিকার ব্যবহার করে, তাতে মানুষের ক্ষতি হচ্ছে। এই কারণে সরকার যে কোন খাদ্যদ্রব্যের উপরে স্টিকার লাগানোর উপরে নিষেধাজ্ঞা জারি করেছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Before- Diwali-Government's -ban -on-selling -fruits- with -stickers

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.