ক্যানোলা তেলের উপকারিতা

Monday, 05 August 2019 05:42 PM

ক্যানোলা তেল হল সর্ষের তেল। ক্যানোলা তেল অনেক দশক ধরে স্বাস্থ্য বজায় রাখার জন্য উপকারী হিসেবে বিবেচিত এবং ব্যাপকভাবে মানুষ দ্বারা ব্যবহৃত হয়। তেলে রয়েছে আলফা-লিনোলেইক অ্যাসিড ও লিনোলেইক অ্যাসিডের প্রাচুর্য। ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড স্বাস্থ্যের পক্ষে উপকারী। স্বাস্থ্য বজায় রাখতে ক্যানোলা অয়েলে খাবার রান্না করা হয়। এ ছাড়া অনেক রোগ প্রতিরোধেও এই তেল কার্যকর ।

ক্যানোলা তেলের উপকারিতা:

হার্টের স্বাস্থ্য -

ক্যানোলা অয়েল হার্টের স্বাস্থ্য বজায় রাখার জন্য উপকারি । এই তেলে কম স্যাচুরেটেড ফ্যাট থাকে যা হার্টকে সুস্থ রাখে। এ ছাড়া এতে রয়েছে ফ্যাটি এসিড, যা হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। এতে কোলেস্টেরল নেই, ক্যানোলা তেলে পাওয়া ফাইটোস্টেরল কোলেস্টেরল শোষণ করে হার্ট কে ভালো রাখে।

ক্যান্সারের ঝুঁকি কমায় -

ক্যানোলা তেল ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এতে থাকা ভিটামিন-ই ক্যানসারের হাত থেকে রক্ষা করে ।

রক্তে শর্করার মাত্রা কমায় -

ব্লাড সুগার নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ক্যানোলা অয়েল। ক্যানোলা তেলে মনো-আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে। এটি রক্তে শর্করার পাশাপাশি ইনসুলিনের মাত্রাও নিয়ন্ত্রণে সাহায্য করে ।

স্মৃতিশক্তি ঠিক রাখে -

স্মৃতিশক্তি বজায় রাখতে এটি সাহায্য করে।

এনার্জির মাত্রা বৃদ্ধি পায় -

ক্যানোলা তেল খেলে শরীরের মেটাবলিজমের উন্নতি ঘটে । ক্যানোলা তেলে অ্যান্টিঅক্সিডেন্ট এনার্জির মাত্রা বৃদ্ধি করে ।

শরীরের প্রদাহ কমায় -

ক্যানোলা তেল শরীরের প্রদাহ কমায় । সেই সঙ্গে হাঁপানি এবং আর্থ্রাইটিসের মতো রোগের চিকিৎসাতেও সাহায্য করে। ক্যানোলা তেল ব্যথা কমাতে সাহায্য করে ।

ত্বকের স্বাস্থ্য -

ত্বক সুস্থ রাখতেও ক্যানোলা অয়েল ব্যবহার করা যেতে পারে । এই তেলে ফ্যাটি অ্যাসিড থাকে তাই এটি ত্বককে আদ্র রাখে। এটি শুষ্ক ত্বকের সমস্যা দূর করে । ক্যানোলা অয়েলের ব্যবহার ত্বকের কালচে দাগ, এবং ত্বকের সংক্রমণ দূর করতে সাহায্য করে। এই তেলে রয়েছে  ভিটামিন-ই ও অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বক কে প্রাণবন্ত থাকতে সাহায্য করে ।

চুলের স্বাস্থ্য-

 ক্যানোলা তেল মাথার চুল সুন্দর রাখে এবং খুশকির সমস্যা দূর করতে সাহায্য করে । ক্যানোলা তেল চুলের গোড়া পর্যন্ত পৌঁছে যায় এবং চুলের শুষ্কতা কমাতে সাহায্য করে এবং চুল সুন্দর চকচকে, সুস্থ হয়ে ওঠে। এই তেল চুল গজাতে সাহায্য করে। অন্যান্য তেলের চেয়ে ক্যানোলা তেল অবশ্যই চুলের জন্য ভালো ।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Benifit-of-canola-oil

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.