স্কুলের পোশাকে বড় পরিবর্তন রাজ্য সরকারের, থাকবে না আর ভিন্নতা, জারি নয়া নির্দেশিকা

 রুপালী দাস
রুপালী দাস
স্কুলের পোশাকে বড় পরিবর্তন রাজ্য সরকারের, থাকবে না আর ভিন্নতা, জারি নয়া নির্দেশিকা

স্কুলের পোশাক নিয়ে বড় ঘোষণা রাজ্য সরকারের। পশ্চিমবঙ্গে প্রায় প্রত্যেকটি স্কুলেই আলাদা আলাদা পোশাকের ধরন এবং রঙ। এবার বিভিন্ন স্কুলের পোশাকের ধরন এবং রঙের ভিন্নতা তুলে দিতে চাইছে রাজ্য সরকার। রাজ্যের প্রতিটি স্কুলের পোশাক এর রঙ একই থাকবে এবার থেকে। প্রতিটি স্কুলে পোশাকের রঙ হবে নীল সাদা। সরকারি বেসরকারি সমস্ত স্কুলেই এই রঙের পোশাক করা হবে। ইতিমধ্যেই নির্দেশিকা পাঠানো হয়েছে রাজ্য শিক্ষা দপ্তরকে এবং জেলার ব্লকে।

তবে রাজ্য সরকার জানিয়েছে যে এই নতুন পোশাক রাজ্যের প্রতিটি স্কুলে রাজ্য সরকারের তরফে সরবরাহ করা হবে। বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর হাত ধরে এই পোশাক পৌঁছে দেওয়া হবে স্কুল গুলিতে। ইতিমধ্যেই বিডিও অফিস থেকে স্কুলে গিয়ে পড়ুয়াদের মাপ নেওয়া শুরু হয়েছে। এবার থেকে রাজ্যের প্রতিটি স্কুলের পড়ুয়াদের একই ধরণ এবং রঙের পোশাকে দেখা যাবে।

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে প্রতিটি পড়ুয়াদের দেওয়া হবে এক জোড়া পোশাক। পঞ্চম শ্রেণীর ছাত্ররা একটি হাফ শার্ট এবং প্যান্ট পাবে আর একটি ফুল শার্ট এবং প্যান্ট পাবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ছাত্ররা একটি হাফ এবং দুটি ফুলপ্যান্ট পাবে সঙ্গে শার্ট। এদিকে ছাত্রীদের  জন্য রয়েছে একটি স্কার্ট ও একটি টিউনিক এবং দুটি শার্ট।  ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ছাত্রীরা পাবে দু জোড়া সালোয়ার। এছাড়া স্কুল কর্তৃপক্ষ যদি চাই তাহলে দেওয়া হবে টাই।

Published On: 06 March 2022, 11:28 AM English Summary: Big changes in school uniforms by the state government, there will be no more differences, new guidelines issued

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters