PNB গ্রাহকদের জন্য বড় খবর, এই গুরুত্বপূর্ণ নিয়মগুলি এপ্রিল ২০২২ থেকে পরিবর্তিত হচ্ছে

Saikat Majumder
Saikat Majumder
পিএনবি আপডেট

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে (PNB) অ্যাকাউন্ট আছে এমন গ্রাহকদের জন্য এই খবরটি খুবই গুরুত্বপূর্ণ । PNB শীঘ্রই তাদের গ্রাহকদের সুবিধার্থে একটি যাচাইকরণ ব্যবস্থা চালু করতে চলেছে৷

যা গ্রাহকদের জন্য খুবই উপকারী হতে চলেছে। গ্রাহকদের সুবিধার জন্য, PNB সর্বদা নতুন নিয়ম প্রয়োগ করে, যাতে গ্রাহকদের ভাল এবং নিরাপদ পরিষেবা প্রদান করা যায়।

পিএনবি ৪ এপ্রিল, ২০২২ থেকে ইতিবাচক বেতন ব্যবস্থা (পিপিএস) কার্যকর করতে চলেছে। এই ব্যবস্থায় গ্রাহকের জমা করা চেক পেমেন্ট যাচাই করা হবে। এই নিয়মের পরেও যদি নিশ্চিত না হয়, তাহলে চেকও ফেরত দেওয়া যাবে।

আরও পড়ুনঃ পোস্ট অফিস স্কিম! এই স্কিমে বিনিয়োগ করলেন প্রধানমন্ত্রী মোদী! এবং বাম্পার রিটার্ন পান!

আগের দিন পিএনবি ব্যাঙ্কের তরফে এই তথ্য জানানো হয়েছে । ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। যদি কোন গ্রাহক ব্যাঙ্কের শাখা অফিস বা ডিজিটাল ব্য়াঙ্কের মাধ্যমে ১০ লক্ষ টাকা বা তার বেশি টাকার চেক জমা করেন তবে PPS নিশ্চিতকরণ বাধ্যতামূলক হবে৷ এর জন্য গ্রাহককে তার অ্যাকাউন্ট নম্বর, চেক নম্বর, চেকের তারিখ, চেকের পরিমাণ এবং সুবিধাভোগীর নাম দিতে হবে।

পিপিএস সিস্টেম কি?

পজিটিভ পে সিস্টেম হল এক ধরনের টুল।যারা চেকের যেকোনো ধরনের ব্য়াঙ্ক জালিয়াতি করে তাদের জন্য খুবই কার্যকর।ইতিবাচক বেতন ব্যবস্থার অধীনে, যখন একজন গ্রাহক একটি চেক ইস্যু করেন, তখন তাকে তার ব্যাঙ্কে সম্পূর্ণ বিবরণ দিতে হবে। যেটিতে চেকের তারিখ, সুবিধাভোগীর নাম, অ্যাকাউন্ট নম্বর, মোট পরিমাণ এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য এটিএম বা মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ইলেকট্রনিকভাবে ব্যাঙ্কে দিতে হবে। এই ব্যবস্থার মাধ্যমে যেখানে চেকের মাধ্যমে অর্থ প্রদান নিরাপদ হবে, সেখানে ছাড়পত্রেও কম সময় লাগবে। এই সিস্টেম সহজ এবং নিরাপদ প্রক্রিয়া।

আরও পড়ুনঃ প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা: প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে বিনামূল্যে এলপিজি সংযোগ পাওয়া যায়, এভাবে আবেদন করুন

ব্যাঙ্কের বিবরণের জন্য এখানে যোগাযোগ করুন

আরও বিশদ বিবরণের জন্য, PNB গ্রাহকরা ১৮০০-১০৩-২২২২ বা ১৮০০-১৮০-২২২২ নম্বরে কল করতে পারেন। অথবা ব্যাঙ্কের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

Published On: 26 February 2022, 02:40 PM English Summary: Big news for PNB customers, these important rules are changing from April 2022

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters