গমের অধিক উত্পাদনের জন্য পঞ্চমবার কৃষি কর্মন পুরষ্কার পেল বিহার রাজ্য

KJ Staff
KJ Staff

কেন্দ্রীয় সরকার সবসময়ই কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য, বিভিন্ন কৌশল অবলম্বন করে আসছে। এর জন্য, কৃষি সরঞ্জামগুলিতে কখনও ভর্তুকি, কখনও বা  উত্সাহমূলক পুরষ্কার দেওয়া হয়। এই পর্বে, এবার বিহারের কৃষকদের পুরষ্কৃত করা হচ্ছে। এবার বিহারকে কৃষি কর্মন পুরষ্কারের জন্য নির্বাচিত করা হয়েছে।

গমের ফসল অধিক উৎপাদনের জন্য এই পুরষ্কার বিহারকে দেওয়া হচ্ছে। এর পাশাপাশি, কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকারের সাথে একত্রিত হয়ে বিহারের দুই কৃষককে আরও বেশি পরিমাণে গম উত্পাদন করার জন্য পুরষ্কার প্রদান করবে। এছাড়াও, কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে ২ কোটি টাকা পুরস্কারের সাথে একটি ট্রফি দেবে।

সরকার কর্তৃক নির্বাচিত দুজন কৃষককে পুরষ্কার হিসাবে প্রায় ২ লক্ষ টাকা প্রদান করা হবে। এর জন্য, কেন্দ্র কৃষি বিভাগের সচিব ড. এন.সারওয়ান কুমারকে ১০ অক্টোবরের আগে রাজ্যে বেশি গম উৎপাদনকারী দুজন কৃষকের একটি তালিকা পাঠাতে বলেছে। বিহারের এই পুরষ্কার নিয়ে পঞ্চমবারের জন্য কৃষি কর্মন পুরষ্কার হবে।

এটি উল্লেখযোগ্য যে অতীতেও এই দেশটি কৃষি খাতে একবার চাল এবং গমের জন্য এবং দুবার ভুট্টা উৎপাদনের জন্য সেরা পুরষ্কার পেয়েছে। ২০১১ - ১২ এ, অধিক চাল উত্পাদনের জন্যে, পরে ২০১২ - ১৩ সালে গম এবং ২০১৫ - ১৬ ও ২০১৬ - ১৭ সালে ভুট্টার উচ্চ উত্পাদন করার জন্য এই পুরষ্কার দেওয়া হয়েছিল বিহারকে। ২০১৭ - ১৮ এ রাজ্যে গমের মোট উত্পাদন ছিল ৬১.০৪ লাখ টন। ওই বছর রাজ্যে মোট শস্য উত্পাদনের পরিমাণ ছিল ১৭৮.০৩ লাখ টন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters