গমের অধিক উত্পাদনের জন্য পঞ্চমবার কৃষি কর্মন পুরষ্কার পেল বিহার রাজ্য

Saturday, 05 October 2019 01:46 PM

কেন্দ্রীয় সরকার সবসময়ই কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য, বিভিন্ন কৌশল অবলম্বন করে আসছে। এর জন্য, কৃষি সরঞ্জামগুলিতে কখনও ভর্তুকি, কখনও বা  উত্সাহমূলক পুরষ্কার দেওয়া হয়। এই পর্বে, এবার বিহারের কৃষকদের পুরষ্কৃত করা হচ্ছে। এবার বিহারকে কৃষি কর্মন পুরষ্কারের জন্য নির্বাচিত করা হয়েছে।

গমের ফসল অধিক উৎপাদনের জন্য এই পুরষ্কার বিহারকে দেওয়া হচ্ছে। এর পাশাপাশি, কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকারের সাথে একত্রিত হয়ে বিহারের দুই কৃষককে আরও বেশি পরিমাণে গম উত্পাদন করার জন্য পুরষ্কার প্রদান করবে। এছাড়াও, কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে ২ কোটি টাকা পুরস্কারের সাথে একটি ট্রফি দেবে।

সরকার কর্তৃক নির্বাচিত দুজন কৃষককে পুরষ্কার হিসাবে প্রায় ২ লক্ষ টাকা প্রদান করা হবে। এর জন্য, কেন্দ্র কৃষি বিভাগের সচিব ড. এন.সারওয়ান কুমারকে ১০ অক্টোবরের আগে রাজ্যে বেশি গম উৎপাদনকারী দুজন কৃষকের একটি তালিকা পাঠাতে বলেছে। বিহারের এই পুরষ্কার নিয়ে পঞ্চমবারের জন্য কৃষি কর্মন পুরষ্কার হবে।

এটি উল্লেখযোগ্য যে অতীতেও এই দেশটি কৃষি খাতে একবার চাল এবং গমের জন্য এবং দুবার ভুট্টা উৎপাদনের জন্য সেরা পুরষ্কার পেয়েছে। ২০১১ - ১২ এ, অধিক চাল উত্পাদনের জন্যে, পরে ২০১২ - ১৩ সালে গম এবং ২০১৫ - ১৬ ও ২০১৬ - ১৭ সালে ভুট্টার উচ্চ উত্পাদন করার জন্য এই পুরষ্কার দেওয়া হয়েছিল বিহারকে। ২০১৭ - ১৮ এ রাজ্যে গমের মোট উত্পাদন ছিল ৬১.০৪ লাখ টন। ওই বছর রাজ্যে মোট শস্য উত্পাদনের পরিমাণ ছিল ১৭৮.০৩ লাখ টন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Bihar got Krishi Karman Award fifth time for increasing wheat production

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.