পূর্ন সামরিক মর্যাদায় শেষ কৃত্য সম্পন্ন হবে বিপিন রাওয়তের

Saikat Majumder
Saikat Majumder
ভারতীয় সেনা প্রধান বিপিন রাওয়াত

বুধবার গোটা দেশে নেমে এলো শোকের ছায়া। বিমান দুর্ঘটনায় সস্ত্রীক মারা গলেন ভারতীয় সেনা প্রধান বিপিন রাওয়াত।

১৯৫৮ সালের ১৬ মার্চ উত্তরাখান্ডের পৌড়ীর এক গঢ়ওয়ালি রাজপুত পরিবারে জন্ম বিপিন লক্ষন সিংহ রাওয়তের । ছোট বেলা থেকেই সেনাবাহিনীর আদপ কায়দায় বড় হয়ে উঠেছিলেন তিনি। তার বাবা লক্ষন সিংহ রাওয়ত ছিলেন ভারতীয় সেনার লেফটেন্যান্ট জেনারেল।

আরও  পড়ুনঃ বিহারে সার পাচ্ছেন না কৃষকরা, কিন্তু ডাবল ইঞ্জিন সরকার নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে , ট্যুইট করে নীতীশকে নিশানা করলেন লালু

ছোটবেলায় শিমলার সেন্ট এডওয়ার্ড স্কুলে পড়াশোনা শেষ করে বিপিন চলে যান পুনেয়। খড়কভাসলার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে প্রশিক্ষন শেষ করে ১৯৭৮ সালের ডিসেম্বরে যোগ দেন সেনার ১১ গোর্খ রাইফেলসের পঞ্চম ব্যাটালিয়নে।

কর্মজীবনের অধীকাংশ সময় কাটিয়েছেন জম্বু ও কাশ্মিরে। কর্মজীবনে জড়িয়েছেন  একাধিক বির্তকে । কাশ্মীরে সেনাদের  উপর পাথর ছোড়া ঠেকাতে এক বিক্ষোভকারীকে জিপে বেঁধে ঘুরিয়েছিল সেনা। সেই ঘটনাকে প্রকাশ্য সমর্থন করেন তিনি। রজৌরির নিযন্ত্রন রেখায় পাক হামলা  প্রতিরোধে নেতৃত্ব দিয়েছিলেন সামনের সারিতে দাঁড়িয়ে। জীবনের অনেক চরাই উৎরাই পেড়িয়ে ২০২০ সালের ১ জানুয়ারি সেনা সর্বধিনায়ক হিসাবে নিযুক্ত হন তিনি।

আরও পড়ুনঃ ৩১ বছর পর আবার চালু হচ্ছে গোরখপুরের সার কারখানা

সেনার তরফে জানানো হয়েছে, শুক্রবার দিল্লির সেনা ছাউনিতে পূর্ন সামরিক মর্যাদায় বিপিন রাওয়ত এবং তাঁর স্ত্রী মধুলিকা রাওয়তের শেষ কৃত্য সম্পন্ন হবে।

Published On: 09 December 2021, 11:39 AM English Summary: Bipin Rawat's last act will be performed with full military dignity

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters