BPCL Recruitment 2021: ভারত পেট্রোলিয়ামে নিয়োগ চলছে, দেখে নিন পদ্ধতি

রায়না ঘোষ
রায়না ঘোষ
BPCL Recruitment (image credit- Google)
BPCL Recruitment (image credit- Google)

অ্যাপ্রেন্টিস নিয়োগ করবে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL)। যাঁরা ২০১৯, ২০২০ এবং ২০২১ সালে পাশ করেছেন তাঁরা অ্যাপ্রেন্টিস পদের জন্য আবেদন করতে পারবেন। অ্যাপ্রেন্টিস নিয়োগ করবে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL)। অ্যাপ্রেন্টিস (Apprentice) অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট ১৯৭৩ অনুযায়ী ওই নিয়োগ প্রক্রিয়া হবে। যাঁরা ২০১৯, ২০২০ এবং ২০২১ সালে পাশ করেছেন তাঁরা অ্যাপ্রেন্টিস পদের জন্য আবেদন করতে পারবেন।

শূন্যপদ(Vacancy):

ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনে মোট শূন্যপদের সংখ্যা ১৬৮টি। এর মধ্যে গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিসের শূন্যপদের সংখ্যা ১২০টি এবং ডিপ্লোমা অ্যাপ্রেন্টিসের শূন্যপদের সংখ্যা ৪৮টি।

আবেদনের শেষ তারিখ(Last date of application):

ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডে অ্যাপ্রেন্টিস পদের জন্য যে নোটিফিকেশন  (BPCL Apprentice Recruitment 2021) প্রকাশ হয়েছে সেখানে আবেদনপত্র গ্রহণ করা ইতিমধ্যে শুরু হয়েছে। ৫ জুলাই ২০২১ থেকে আবেদন পত্র গ্রহণ শুরু হয়েছে। NATS পোর্টালে নথিভুক্ত করণের শেষ তারিখ ২০ জুলাই ২০২১। এবং বিপিসিএল ওয়েবসাইটে আবেদন করার শেষ তারিখ ২৫ জুলাই ২০২১।

আরও পড়ুন -SBI Recruitment 2021: SBI তে ৬ হাজার শূন্যপদে নিয়োগ চলছে, দেখুন আবেদন পদ্ধতি

শিক্ষাগত যোগ্যতা(Educational qualification):

গ্রাজুয়েট অ্যাপ্রেন্টিস বা স্নাতক অ্যাপ্রেন্টিসদের জন্য ইঞ্জিয়ারিংয়ে ফার্স্ট ক্লাস ডিগ্রি থাকতে হবে। এবং ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। এছাড়া আবেদনকারীকে ভারতের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ হতে হবে। ওই একই পদের জন্য তফসিলি জাতি ও উপজাতির জন্য ৫০ শতাংশ নম্বর থাকলেই আবেদন করা যাবে।

টেকনিক্যাল ডিপ্লোমা অ্যাপ্রেন্টিস(Technical diploma apprentice):

এই পদের জন্য আবেদনকারীকে ভারতের কোনও স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে। এবং তাঁর ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। তবে তফসিলি জাতি ও তফসিলি উপজাতির জন্য ৫০ শতাংশ নম্বর থাকলেই তাদের আবেদনপত্র গ্রাহ্য হবে।

বয়সসীমা(Age):

ভারত পেট্রোলিয়ামের অ্যাপ্রেন্টিস পদে যাঁরা আবেদন করবেন তাঁদের বয়স ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত শ্রেণী যেমন তফসিলি জাতি, তফসিলি উপজাতিদের জন্য বয়সের উর্ধ্বসীমায় ছাড় দেওয়া হয়েছে।

আবেদন জমা দেওয়ার লিংক(Official Link):

http://portal.mhrdnats.gov.in/

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন -Corona Update: ২৪ ঘন্টায় করোনার বলি ৯০০-র ওপর, তবে সুস্থতার হার বেড়েছে ৯৭ শতাংশ

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters