ক্যানসার রোধে ব্রাহ্মীর অবদান

Sunday, 20 October 2019 12:39 PM

আয়ুর্বেদে এমন অনেক গাছের বর্ণনা রয়েছে, যা চিকিত্সা বিজ্ঞানে অপরিহার্য।  ব্রাহ্মী হল এমনই একটি আয়ুর্বেদিক উদ্ভিদ, যার বৈশিষ্ট্য সুপরিচিত। এই উদ্ভিদটি উল্লেখযোগ্য স্বাস্থ্য সহায়তা প্রদানে সহায়ক এবং স্ট্রেস, ক্যান্সার, অনিদ্রা, ক্লান্তি, চর্মরোগ ইত্যাদি রোগ সহজেই নির্মূল করতে পারে। সম্ভবত এই কারণেই দীর্ঘকাল ধরে বিশ্বজুড়ে বিশেষজ্ঞরা ব্রাহ্মীর উপর গবেষণা কার্য করে চলেছেন।

জেনে নেওয়া যাক, এই উদ্ভিদটির উপকারগুলি কী কী?

তাত্পর্যপূর্ণভাবে, এই উদ্ভিদটি বিজ্ঞানের জগতে ব্যাকোপা মনিয়েরি হিসাবে বিখ্যাত। যদিও স্থানীয় অঞ্চল অনুসারে বিভিন্ন জায়গায় এর নাম আলাদা হয়। এই ঐতিহ্যবাহী আয়ুর্বেদিক উদ্ভিদের, এর ঔষধি গুণাবলীর কারণে একটি বিশেষ স্থান রয়েছে, এতে ট্রাইটারপিন স্যাপোনিন পাওয়া যায়।

এই উদ্ভিদটি অ্যান্টিঅক্সিডেন্ট-এ পরিপূর্ণ, যা শরীর থেকে সমস্ত ধরণের অযাচিত পদার্থ নিষ্কাশন করে দেয়। একই সাথে অ্যান্টিঅক্সিড্যান্ট হওয়ার কারণে এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতেও সহায়ক। এটি ত্বকের সৌন্দর্য বাড়াতেও ব্যবহৃত হয়। ব্রাহ্মী বিশেষত কোনও ক্ষতি ছাড়াই ত্বক সংশোধন করতে ভূমিকা পালন করে এবং এটি অভ্যন্তরীণ ত্বকও পরিষ্কার করে।

এছাড়া, যদি আপনার শরীরে আঘাত, পোড়া ইত্যাদির চিহ্ন থাকে তবে আপনার অবিলম্বে ব্রাহ্মী ব্যবহার করা উচিত, কারণ এটি কোষগুলির পুনর্জন্ম ঘটাতেও সহায়তা করে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Brahmi -plant -outperforms-even -cancer


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.