বিনামূল্যে ভয়েস কলিংয়ের সুবিধা নিয়ে এল ভারত সঞ্চার নিগম লিমিটেড

Saturday, 02 March 2019 01:27 PM

ভারতের মধ্যে যে কোনও বিএসএনএল ফোনে কল করবার জন্য এবার বিনামূল্যে ভয়েস কলিংয়ের সুবিধা নিয়ে এল ভারত সঞ্চার নিগম লিমিটেড বিএসএনএল-এর উইংসপরিষেবাতেই মিলবে এই সুবিধা, এমনটাই জানানো হয়েছে এই সংস্থার তরফে।

কিন্তু কী এই উইংস? এটি হল ভিওআইপি অর্থাৎ ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল এবং ল্যান্ডলাইন পরিষেবার একটি মিলিত পরিষেবা। সহজ করে এটিকে ইন্টারনেট টেলিফোন পরিষেবা বলা যেতে পারে। দেশে বা বিদেশের যে কোনও জায়গাতেই ফোন করা যাবে এই অ্যাপের মাধ্যমে। যাঁকে ফোন করা হবে, তাঁর ফোনে এই অ্যাপ না থাকলেও তিনি ফোন রিসিভ করতে পারবেন। তবে ভিডিয়ো কলের ক্ষেত্রে অন্য পক্ষের ফোনে এই বিএসএনএল উইংস অ্যাপ থাকা বাধ্যতামূলক। যে কোনও ইন্টারনেট বা ওয়াইফাই সম্বলিত ফোনেই চলবে এই অ্যাপ্লিকেশন। অর্থাৎ ফোন করার জন্য আর বাধ্যতামূলক নয় সিমকার্ড। দেশের মধ্যে যে কোনও ফোন করা যাবে বিনামূল্যে। যদিও দেশের বাইরে থেকে উইংসের মাধ্যমে ফোন করতে মিনিটে খরচ হবে এক টাকা ২৫ পয়সা।

বিএসএনএল উইংসের কানেকশন পেতে গ্রাহককে তাঁর মোবাইল নম্বর ও আধার কার্ডের নম্বর দিয়ে রেজিস্টার করাতে হবে  বিএসএনএল-এর ওয়েবসাইট www.bsnl.co.in– গিয়ে। যদিও এর জন্য সংস্থা আলাদা করে কোনও অ্যাক্টিভেশন বা ইনস্টলেশন চার্জ নেবে না গ্রাহকের কাছ থেকে, কিন্তু গ্রাহককে এককালীন রেজিস্ট্রেশন ফি হিসাবে দিতে হবে ১,০৯৯ টাকা। ভারতের বাইরে ফোন করবার দিতে হবে অতিরিক্ত ২,০০০ টাকা। ফোনের কনট্যাক্ট লিস্ট থেকে সরাসরি ফোন করা যাবে এই অ্যাপের সাহায্যে।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: BSNL wings app

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.