বাজেট ২০১৯: প্রস্তাবগুলি দুগ্ধ শিল্পে আনন্দ নিয়ে এসেছে

Saturday, 02 February 2019 04:35 PM

দুগ্ধজাত শিল্পের ক্ষেত্রে ২০১৯ -২০২০র অন্তর্বর্তী বাজেটে যে প্রস্তাব করা হয়েছে, তাকে  সবাই স্বাগত জানাচ্ছে। কারন এই পদক্ষেপের ফলে কৃষকদের আয় বৃদ্ধি পাবে। কৃষক ক্রেডিট কার্ড (কেসিসি) প্রকল্পের মাধ্যমে ঋণ গ্রহণকারী পশুপালন ও মৎস্যচাষে জড়িত কৃষকদের জন্য ২% সুদের হার কমিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী পিয়ুষ গোয়েল। অধিকন্তু, ঋণের সময়মত পরিশোধের ক্ষেত্রে ঋণদাতারা ৩% হারে ছাড় পাবে। গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেডের (আমুল)এর ব্যবস্থাপনা পরিচালক আর এস সোধী বলেন, "জাতীয় গোকুল মিশন থেকে ৭৫০ কোটি টাকা বর্ধিত রাশি পেলে দেশে দুধ উৎপাদন ও দুগ্ধজাত শিল্প আরো উন্নতি করবে"।

তিনি আরো বলেন যে বর্তমানে দুধ উৎপাদন ১৭৬ মিলিয়ন টন, তিনি আশা করেন ২০১৯-২০২০ সালে দুধ উৎপাদন ৬.৫% হারে বাড়বে। কিশান ক্রেডিট কার্ড স্কিমের মাধ্যমে গৃহীত ঋণের প্রস্তাবিত ২% হারে সুদের ছাড়ের জন্য কৃষক বিশেষত নারীরা যারা  দুগ্ধজাত শিল্প ও মৎস্যশিল্পের সাথে জড়িত আছে তারা উপকৃত হবে। তবে কিছু লোকের মতে, কৃষি ক্ষেত্রে যেমন আয়করে ছাড় দেওয়া হয়েছে সেইরকম ছাড় দুগ্ধজাত শিল্পে দিলে কৃষকরা উপকৃত হতো।

- দেবাশীষ চক্রবর্তী

English Summary: budget 2019-milk production increasing

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.