বাজেট 2022-23- অর্থমন্ত্রী কৃষকদের জন্য 2.37 লক্ষ কোটি টাকা সরাসরি MSP প্রদানের ঘোষণা করেছেন

 রুপালী দাস
রুপালী দাস
বাজেট 2022-23- অর্থমন্ত্রী কৃষকদের জন্য 2.37 লক্ষ কোটি টাকা সরাসরি MSP প্রদানের ঘোষণা করেছেন

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন  আজ কেন্দ্রীয় বাজেট ঘোষণা করেছেন। 2019, 2020 এবং 2021 সালের পর বছরটি ছিল সীতারামনের চতুর্থ বাজেট। মধ্যবিত্ত ও কৃষকরা এই বাজেটের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন এবং তাদের উচ্চ প্রত্যাশা ছিল। 

MSP পেমেন্টের মূল্য 2.37 লক্ষ কোটি টাকা

অর্থমন্ত্রী ঘোষণা করেছেন 2.37 লক্ষ কোটি টাকা গম এবং ধান চাষীদের ন্যূনতম সমর্থন মূল্যের সরাসরি অর্থ প্রদান করা হবে।তৈলবীজ আমদানির উপর নির্ভরতা কমাতে যৌক্তিক এবং ব্যাপক পরিকল্পনা স্থাপন করা হবে।

গম সংগ্রহ:

"2021-22 রবি মরসুমে গম সংগ্রহ এবং 2021-22 খরিফ মরসুমে ধানের আনুমানিক সংগ্রহ 163 লক্ষ কৃষকের কাছ থেকে 1208 লক্ষ মেট্রিক টন গম ধান কভার করবে এবং 2.37 লক্ষ কোটি  টাকা  সরাসরি MSP মূল্যের অর্থ প্রদান করবে। তাদের অ্যাকাউন্ট" বলেছেন এফএম সীতারমন।

চিংড়ি অ্যাকুয়াকালচারের জন্য প্রয়োজনীয় কিছু ইনপুটের উপর ট্যাক্স শুল্ক কমানো হবে

অর্থমন্ত্রী ঘোষণা করেছেন যে চিংড়ি অ্যাকুয়াকালচারের রপ্তানি প্রচারের জন্য প্রয়োজনীয় কিছু ইনপুটের উপর শুল্ক কমানো হবে ।

NABARD দ্বারা AgriTech স্টার্টআপের জন্য বিশেষ অর্থায়ন:

সহ-বিনিয়োগ মডেলের অধীনে উত্থাপিত মিশ্র মূলধন সহ একটি তহবিল NABARD-এর মাধ্যমে কৃষিপ্রযুক্তি স্টার্টআপ এবং কৃষিকাজের সাথে প্রাসঙ্গিক গ্রামীণ উদ্যোগগুলিকে অর্থায়নের জন্য সহজতর করা হবে । খাদ্য উৎপাদনকারী সংস্থা, খামার ভাড়া পরিষেবা এবং অন্যান্য প্রযুক্তি যেমন আইটি-ভিত্তিক সহায়তা সমর্থনকারী স্টার্টআপগুলি এই স্কিমের অধীনে অর্থায়নের জন্য যোগ্য হবে।

কেন-বেতওয়া নদী সংযোগ প্রকল্প:

সীতারামন কেন-বেতওয়া নদী সংযোগ প্রকল্প ঘোষণা করেছেন। তিনি বলেন, প্রকল্পটি 44,000 কোটি টাকা ব্যয়ে হাতে নেওয়া হবে। তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে 900,000 কৃষক উপকৃত হবে। তিনি বলেন, পাঁচটি নদী সংযোগের জন্য খসড়া ডিপিআর (বিস্তারিত প্রকল্প প্রতিবেদন) চূড়ান্ত করা হয়েছে।

কৃষিতে প্রযুক্তিগত উন্নতি:

ফসল মূল্যায়ন, জমির রেকর্ড ডিজিটালাইজেশন এবং কীটনাশক স্প্রে করার জন্য কিষাণ ড্রোনের ব্যবহার প্রচার করা হবে।

ফোকাস কৃষি শিক্ষা:

প্রাকৃতিক শূন্য বাজেট চাষ, আধুনিক কৃষি, মূল্য সংযোজন ও ব্যবস্থাপনার চাহিদা মেটাতে রাজ্যগুলিকে কৃষি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম সংশোধন করতে উৎসাহিত করা হবে । সরকার কৃষকদের সঠিক জাতের ফল ও সবজি ব্যবহার করার জন্য একটি ব্যাপক প্যাকেজ দেবে, যাতে রাজ্যগুলিও অংশগ্রহণ করবে।

বাজরা উৎপাদনে বিশেষ ফোকাস:

2022-23 কে আন্তর্জাতিক বাজরা দিবস হিসাবে নামকরণ করা হয়েছে। ফসল তোলার পর মূল্য সংযোজন, জাতীয় ব্যবহার বৃদ্ধি এবং বাজরা পণ্যের জাতীয় ও আন্তর্জাতিকভাবে ব্র্যান্ডিং করার জন্য সহায়তা প্রদান করা হবে

রাসায়নিক মুক্ত প্রাকৃতিক চাষ প্রচার করা হবে

প্রথম ধাপে গঙ্গা নদীর ধারে ৫ কিলোমিটার করিডোরে বিশেষ নজর দিয়ে দেশে রাসায়নিকমুক্ত প্রাকৃতিক চাষের প্রচার করা হবে।

Published On: 01 February 2022, 02:36 PM English Summary: Budget 2022-23 Latest Updates: Finance Minister Announces Rs 2.37 Lakh crore Direct Payment of MSP for Farmers

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters