2050 সালের মধ্যে কৃষিতে বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবে কমবে ফসলের উৎপাদন

 রুপালী দাস
রুপালী দাস
2050 সালের মধ্যে কৃষিতে বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবে কমবে ফসলের উৎপাদন

জলবায়ু পরিবর্তন ভারত সহ সারা বিশ্বে  কৃষির জন্য চ্যালেঞ্জ হয়ে উঠছে ।  সদ্য প্রকাশিত IPCC রিপোর্ট আবারও বিশ্বজুড়ে শঙ্কার ঘণ্টা বাজিয়েছে।  IPCC দ্বারা প্রকাশিত ষষ্ঠ মূল্যায়ন প্রতিবেদনে জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলি বর্ণনা করা হয়েছে এবং সেইসঙ্গে বিশ্বব্যাপী নির্গমন বর্তমান হারে চলতে থাকলে আগামী বছরগুলিতে কীভাবে অভিজ্ঞতার মুখোমুখি হতে হবে তা বর্ণনা করা হয়েছে।  ভারতে এর প্রভাব বেশি পড়বে কারণ আজও বেশিরভাগ জনসংখ্যা জীবিকা নির্বাহের জন্য কৃষির উপর নির্ভরশীল।

কৃষির ওপর নির্ভরশীল হওয়ায় জলবায়ু পরিবর্তন এখানে ব্যাপক প্রভাব ফেলবে। ক্ষতিগ্রস্ত হবে খাদ্য উৎপাদন। ২০২২ সালের আইপিসিসি রিপোর্টেও ভারতে প্রভাবের কথা বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাবে। ভারতে এর ব্যাপক প্রভাব পড়বে। জলের উচ্চতা বৃদ্ধির কারণে জমি তলিয়ে যাবে। এছাড়া উপকূলীয় এলাকা বন্যার কবলে পড়বে এবং নোনা জল ক্ষেতে প্রবেশ করবে। এতে আবাদি জমি নষ্ট হতে পারে।

আর্থিক ক্ষতি

ভারতে প্রায় 35 মিলিয়ন মানুষ বার্ষিক উপকূলীয় বন্যার সম্মুখীন হতে পারে, যদি নির্গমন বেশি হয় তবে শতাব্দীর শেষ নাগাদ 45 থেকে 50 মিলিয়ন মানুষ ঝুঁকিতে পড়বে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং নদীর বন্যার কারণে ভারতের অর্থনৈতিক ব্যয়ও বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি হবে। নির্গমন না কমলেও এবং বরফের চাদর স্থিতিশীল না থাকলেও ভারতের সরাসরি ক্ষতি হবে 272 হাজার কোটি টাকা। যেখানে প্রতিশ্রুতি অনুযায়ী যদি নির্গমন কমানো হয়, তাহলে 181 হাজার কোটি টাকার ক্ষতি হবে।

তাপমাত্রা বৃদ্ধি পাবে

সেই সঙ্গে বাড়বে তাপমাত্রাও। অসহনীয় গরমের মুখে পড়তে হবে ভারতকে। প্রতিবেদনে এর নাম দেওয়া হয়েছে   ওয়েট বাল্বটেম্পারেচার । এর অধীনে, প্রতিবেদনে আনুমানিক চিত্রটি 31 ডিগ্রি সেলসিয়াস হিসাবে দেওয়া হয়েছে। যা মানুষের জন্য অত্যন্ত বিপজ্জনক বলা হয়। 

কমবে ফসলের উৎপাদন

Weather.com এর মতে , তাপমাত্রা বৃদ্ধির কারণে, আরও তাপ, আরও বৃষ্টি এবং প্রচণ্ড ঠান্ডা হবে। এতে ফসলের ক্ষতি হবে, উৎপাদন কমবে। তাপমাত্রা বাড়তে থাকলে সারা বিশ্বে ফসল উৎপাদন কমে যাবে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে ভারত। 2050 সালের মধ্যে ধান, গম, ডাল এবং মোটা শস্যের ফলন 9 শতাংশ পর্যন্ত হ্রাস পাবে। দক্ষিণ ভারতে ভুট্টার উৎপাদন ১৭ শতাংশ কমে যাবে। এতে সারাদেশে খাদ্যশস্যের দাম বাড়বে এবং অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হবে।

আরও পড়ুনঃ  রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাব ভারতের উপর, পাম তেলের দাম রেকর্ড বৃদ্ধি! সূর্যমুখী তেল সরবরাহ বন্ধ

Published On: 07 March 2022, 12:36 PM English Summary: By 2050, the effects of global warming on agriculture will reduce crop production

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters