কৃষকবন্ধু প্রকল্পে দালালচক্রের অভিযোগ খারিজ করল কলকাতা হাই কোর্ট

KJ Staff
KJ Staff
সংগৃহীত।

কৃষিজাগরন ডেস্কঃ কৃষকবন্ধু প্রকল্পের টাকা পেতে দিতে হচ্ছে পাল্টা টাকা। দালালচক্রের এই অভিযোগ নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলা খারিজ করে দিল কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।গত ৪ নভেম্বর মামলাটি দায়ের করে মুর্শিদাবাদের ২২ জন মৃত কৃষকের পরিবার। ১৪ নভেম্বর মামলাটি খারিজ করে দেন দুই বিচারপতি।

কৃষকবন্ধু প্রকল্পের মাধ্যমে ১৮ থেকে ৬০ বছর বয়সি কোনও কৃষকের মৃত্যু হলে তার পরিবারকে এককালীন ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়।এছাড়াও কৃষক বন্ধুদের চাষের জন্য সার ,বীজ , কীটনাশক, জমির চাষ ইত্যাদি খরচর করার জন্য সরকার কৃষকদের ৫ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা পর্যন্ত আর্থিক সাহায্য দেওয়া হয় । কিন্তু মুর্শিদাবাদের মৃত ২২ জন কৃষকের পরিবারের অভিযোগ, আবেদন জমা দিতে গেলে তা সরাসরি গ্রহণ করছে না বিডিও অফিস। বলা হচ্ছে, তৃতীয় পক্ষ মারফত আবেদন করতে হবে।

আরও পড়ুনঃ ঘরোয়া প্রাণী পালনের জন্য সুষম খাবার প্রস্তুত ও তার প্রয়োগ পদ্ধতি

কৃষক পরিবারের বক্তব্য ছিল, তৃতীয় পক্ষের দ্বারা আবেদন করতে গেলে আগাম ৪০ শতাংশ অর্থাৎ, ৮০ হাজার টাকা করে কাটমানি চাওয়া হচ্ছে। মুর্শিদাবাদের বিভিন্ন বিডিও অফিসে এই চক্র কাজ করছে বলেও তাঁদের দাবি ছিল। জনস্বার্থ মামলায় মৃত কৃষক পরিবারের সদস্যরা মুর্শিদাবাদের রানিনগর-১, ডোমকল, বহরমপুর বিডিও অফিসের দিকে আঙুল তুলেছেন। এই দফতরগুলিকে মামলায় যুক্ত করা হয়।

আরও পড়ুনঃ মুরগি পালনের চেয়ে এই পাখির ব্যবসায় আয় বেশি!

গত ১৪ নভেম্বর, সোমবার ছিল মামলাটির শুনানি। সে দিন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মামলাটি খারিজ করে দেয়। যদিও মামলকারীদের আইনজীবী তন্ময় বসু জানিয়েছেন, মামলাটি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ সিঙ্গল বেঞ্চে পাঠিয়েছে। ডিভিশন বেঞ্চে মামলাটি খারিজ হয়ে গিয়েছে।

Published On: 17 November 2022, 06:28 PM English Summary: Calcutta High Court dismissed the complaint of brokers in Krishakbandhu project

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters