প্রকাশিত সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষার তারিখ (Board Exam Date)

Monday, 18 May 2020 11:04 PM

সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষার তারিখ আজ (১৮ ই মে) প্রকাশিত হয়েছে। এই সংবাদটি এইচআরডি মিনিস্টার রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Ramesh Pokhriyal Nishank) তার টুইটার অ্যাকাউন্টে শেয়ার করেছেন। সিবিএসই এর অফিসিয়াল ওয়েবসাইটেও এই প্রকাশ করা হবে cbse.nic.in.।

লক্ষণীয় বিষয় হল, সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণীর বাকি ২৯ টি পত্রের পরীক্ষা ১ লা জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে শুরু হবে। তবে, এখনও নিশ্চিত তারিখ ঘোষণা করা হয়নি। এর আগে এইচআরডি মিনিস্টার ১৬ ই মে সন্ধ্যায় সিবিএসই-এর দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার তারিখ ঘোষণা করবেন বলে আশা করা হয়েছিল। শেষ মুহুর্তে প্রযুক্তিগত ত্রুটির কারণে, এটি ১৮ ই মে (সোমবার) পর্যন্ত স্থগিত করা হয়। এরপর শিক্ষামন্ত্রী শীঘ্রই অনলাইনে তারি প্রকাশ করবেন বলে আশা করা হচ্ছে।

সিবিএসই ২০২০, পরীক্ষার তারিখ -

  • পরীক্ষার্থীদের বোর্ডের পরীক্ষাগুলির (২০২০) রিসেন্ট আপডেটের জন্য সিবিএসই-র অফিসিয়াল ওয়েবসাইট এবং এইচআরডি মন্ত্রী রমেশ পোখরিয়ালের টুইটার অ্যাকাউন্টে নজর রাখতে হবে।
  • উল্লেখ্য যে, সিবিএসই কেবলমাত্র ২৯ টি বিষয়ের জন্য পরীক্ষা পরিচালনা করবে। ২৯ দিনের জন্য নয়। পরীক্ষার্থীদের শনিবার বা রবিবারেও বোর্ডের অবশিষ্ট পরীক্ষা দেওয়ার জন্য (পূর্বে দিন নষ্ট হওয়ায়) প্রস্তুত থাকতে হবে।
  • এটি সর্বজনবিদিত যে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা ২০২০, এর আগে ১৯ শে মার্চ থেকে নির্ধারিত ছিল। কিন্তু কোভিড -১৯ -এর কারণে স্থগিত করা হয়েছিল। এইচআরডি মিনিস্টার ঘোষণা করেছিলেন যে, বোর্ডের মুলতুবি পরীক্ষা ১ লা জুলাই থেকে ১৫ ই জুলাই-এর মধ্যেই শুরু করা হবে। আজ, বিবিধ বিষয় ভিত্তিক সময় সারণী সিবিএসই ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
  • উল্লেখ্য যে, সিবিএসই দ্বাদশ শ্রেণীর জন্য বাকি বৃত্তিমূলক বিষয় এবং তৃতীয় পত্র (3rd Language) বাতিল হয়েছে। এছাড়াও, আইসিটি (ICT) পরীক্ষা সহ দশম শ্রেণীর বোর্ডের পরীক্ষাও বাতিল করা হয়েছে। উত্তর পূর্ব দিল্লীর শিক্ষার্থীদের জন্য ৪ টি বিষয়ের সিবিএসই দশম শ্রেণীর বোর্ডের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বপ্নম সেন

English Summary: CBSE 10TH & 12TH Board Exam Date Released Today

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.