চণ্ডীগড়ে সি আই আই এর দেশীয় ও আন্তর্জাতীক মেলা সমাপন হলো

KJ Staff
KJ Staff
CII conference, Chandigarh
CII conference, Chandigarh

চণ্ডীগড়ের সেক্টর সেভেন্টিনে অবস্থিত প্যারেড গ্রাউন্ডে ১৩তম বাণিজ্য মেলা ‘সি আই আই এগ্রোটেক ২০১৮’ এর আয়োজন করা হয়েছিলো। পয়লা থেকে ৪ঠা ডিসেম্বর পর্যন্ত এই কৃষি বাণিজ্যমেলা চলেছিল। এই চার দিবস ব্যাপী বিশাল আয়োজনের উদ্বোধন করেন ভারতের রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোবিন্দ। এছাড়াও এই মেলায় উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রী রাধা মোহন সিং, হরসিম্রত কৌর বাদল, রাজপাল বিপি সিং বদনৌর আর হরিয়ানার মুখ্যমন্ত্রী শ্রী মনোহরলাল।

এগ্রোটেকে উদ্বোধনী ভাষণে রাষ্ট্রপতি শ্রী কোবিন্দ বলেছেন আজও আমাদের দেশের ৫০ শতাংশেরও বেশি মানুষ কৃষি উৎপাদনের সাথে যুক্ত আছেন, এবং এই কারণেই কৃষকদের আয় বৃদ্ধির স্বার্থে আমাদের কাজ করে যেতে হবে। এই মেলায় পৃথিবীর আটটি বিভিন্ন দেশ থেকে ৩৭ টি প্রদর্শক সহ মোট ১৯৫ টি সংস্থা এই প্রদর্শনীতে অংশগ্রহণ করেছিলেন। এই আটটি দেশ হলো কানাডা, চীন, জার্মানী, ইটালি, নেদারল্যান্ডস, স্পেন, ইউনাইটেড কিংডম এবং আমেরিকা।

হরিয়ানার মুখ্যমন্ত্রী শ্রী মনোহরলাল খট্ট্রর বলেছেন যে হরিয়ানা ও পাঞ্জাব এগ্রোটেক ২০১৮ এর সম্বন্ধে ভূয়সী প্রশংসা করেন। উনি আরও বলেছেন যে এই এগ্রোটেকে হরিয়ানা ও পাঞ্জাবের সাথে সাথে সারা দেশের সমস্ত রাজ্যেরই বিশেষ উপকার হবে।

১৯৫ টি দেশি ও বিদেশি কোম্পানি এই প্রদর্শনীতে ভাগ নিয়েছেন

এগ্রোটেক ২০১৮ তে কৃষি ও খাদ্যপ্রক্রিয়াকরণ জগতের সাথে জড়িত সমস্ত কোম্পানি একসাথে অংশগ্রহণ করেছিলো। এখানে এগ্রি ইঞ্জিনিয়ারিং, এগ্রি ইউনিভার্সিটি ও রিসার্চ ইন্সিটিটিউট, এগ্রি ইন্ডাস্ট্রি কর্পোরেশন, কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন এজেন্সি, ব্লু স্টার, বী কে টি, মহিন্দ্রা, দয়াল ফার্টিলাইজার, মডার্ণ এগ্রি, জ্ঞান, লক্ষ্য ইন্ডিয়া ফুড লিমিটেড, অকবাটেক্স অসীস, লেমকন, ইন্ড্রোন্স, সাধু সিং ইত্যাদি প্রসিদ্ধ সংস্থা অংশ নিয়েছিলো।সাংগরিয়া, কির্লোস্কার, যোদ্ধার মত কৃষি সম্বন্ধীয় কোম্পানিও এই মেলায় অংশগ্রহণ করেছিলো। বিদেশি কোম্পানিদের সাথে সাথে সেইসব সংস্থার সিইও ও বরিষ্ঠ আধিকারিক, সরবরাহকারী, ও নির্মাতারা যোগদান করেছিলো। ডেয়ারি ও পশুখাদ্য ও পথ্য সংস্থারাও প্রায় ৫০ হাজারেরও বেশি কৃষকদের মধ্যে ভাব বিনিময় করেন। পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান, হিমাচল ও অন্যান্য রাজ্য থেকে প্রচুর সংখ্যক কৃষক এই মেলায় অংশগ্রহণ করেছিলো। তারা আধুনিক প্রযুক্তিসমূহ জানার জন্য বিশেষ উৎসাহী ছিলো।

Krishi Jagran team
Krishi Jagran team

এগ্রোটেক ২০১৮ তে কৃষক গোষ্ঠীরও আয়োজন করা হয়েছিলো। এখানে মূলত জিরোটিলেজ ও অন্যান্য নতুন প্রযুক্তির সম্বন্ধে তথ্য প্রদান করা হয়েছিলো। এই সব গোষ্ঠীতে কৃষকরা তাদের সুবিধা ও অসুবিধা সম্পর্কে বিশদ ব্যাখ্যা দিয়েছিলেন। এর সাথে সাথে কৃষকরা আলাদা আলাদা ছোটো কৃষিযন্ত্র, টায়ার, ও অনেক ধরণের ইনোভেটর পণ্যসামগ্রীকে পছন্দ করেছিলেন। তারা সমস্ত মেলাটিতে ঘুরে ঘুরে যে সমস্ত সুসজ্জিত স্টলগুলি পর্যবেক্ষণ করতে থাকেন এবং সেগুলির প্রশংসা করেন।

এগ্রোটেক ২০১৮ এর সমাপ্তির দিন পাঞ্জাবের গ্রামীণ বিকাশ ও পঞ্চায়েত মন্ত্রী তৃপ্ত রাজদর সহ বাজবা, মুখ্যসচিব নব্রাজ সংধু, সি আই আই  চেয়ারম্যান (উত্তরী ক্ষেত্র) সচিত জৈন, ডেপুটি চেয়ারম্যান সমীর গুপ্তা, সি আই আই উত্তরী ক্ষেত্র নির্দেশক অঙ্কুর চৈহানও উপস্থিত ছিলেন।.

স্টলের জন্য পুরস্কার প্রাপ্তি

  1. আন্তর্জাতিক ক্ষেত্রে সবচেয়ে সুন্দর স্টলের জন্য সর্বশ্রেষ্ঠ বিপণি পুরস্কার পায় কাউন্সলেট জেনারেল অফ কানাডা (চণ্ডীগড় শাখা)।
  2. ডেয়ারি ও লিভস্টকের জন্য সুসজ্জিত স্টলের প্রথম পুরস্কার প্রাপক লক্ষ্য ফুড ইন্ডিয়া লিমিটেড।
  3. ফার্ম সার্ভিসের জন্য সর্বশ্রেষ্ঠ স্টলের পুরস্কার দেওয়া হয় এল্কোমোনিক্স এরোব টেকনোলোজেজ ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড।
  4. সুসজ্জিত বিপণি প্রদর্শনের জন্য প্রথম পুরষ্কার দেওয়া হয় ভারতের মহিন্দ্রা ও মহিন্দ্রাকে।
  5. ফুড এক্সপো তে বেষ্ট স্টল প্রদর্শনীর প্রথম পুরস্কার দেওয়া হয় ব্লু স্টার লিমিটেডকে।
  6. ফুড টেক এ সুসজ্জিত স্টলের জন্য পুরস্কার প্রদান করা হয় ফিল্ড ফ্রেশ ফুডস লিমিটেডকে।
  7. গুড আর্থে প্রথম পুরষ্কার বিজেতা  ডিসি এম শ্রীরাম লিমিটেড।
  8. ইনোভেটর্স প্যাভিলিয়নে বেষ্ট স্টলের পুরষ্কার পায় এ২পী এনার্জি সলিউশন প্রাইভেট লিমিটেড।

এই মেলায় ভারত ও আন্তর্জাতিক কৃষি মাধ্যম হিসাবে কৃষিজাগরনও অংশগ্রহণ করেছিলো। এই মিডিয়া বিভিন্ন কৃষকদের মধ্যে বিশেষ কৃষি সংক্রান্ত তথ্য বিনিময়ে সফল পদক্ষেপ নিয়েছিলো।

- প্রদীপ পাল(pradip@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters