প্রয়াত সোমনাথ চট্টোপাধ্যায়

KJ Staff
KJ Staff

আজ ১৩ অগাস্ট, সোমবার , চলে গেলেন লোকসভার প্রাক্তন অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়। আজ সকালে দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৮৯ বছর। রক্তে সংক্রমণ হওয়ায় ভেন্টিলেশনে রাখা হয়েছিল তাঁকে।

বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। হাসপাতালে চিকিৎসা চলছিল তাঁর। কিছুটা সুস্থ হওয়ায় ১ অগাস্ট বাড়ি নিয়ে যাওয়া হয় তাঁকে। এরপর অসুস্থ হয়ে পড়ায় মঙ্গলবার গভীররাতে ফের তাঁকে দক্ষিণ কলকাতার ওই বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়। সেখানেই চিকিৎসা চলছিল তাঁর। রক্তে সংক্রমণ হওয়ায় তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। চলছিল ডায়ালিসিস। হাসপাতাল সূত্রে খবর, সোমনাথবাবু ক্রনিক অবসট্রাকটিভ পালমোনারি ডিজ়িজে (COPD) আক্রান্ত ছিলেন।  ১৯২৯ সালের ২৫ জুলাই অসমের তেজ়পুরে তাঁর জন্ম। ১৯৭১ সালে CPI(M)-র সমর্থনে নির্দল প্রার্থী হিসেবে বর্ধমান লোকসভা থেকে প্রথম সাংসদ হন। এরপর ১৯৭৭ সালে যাদবপুর কেন্দ্র থেকে ফের সাংসদ নির্বাচিত হন তিনি। ১৯৮৪ সালে যাদবপুর লোকসভা কেন্দ্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পরাজিত হন। ২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত লোকসভার অধ্যক্ষ ছিলেন তিনি। ২০০৮ সালে CPI(M) পার্টি থেকে তাঁকে বহিষ্কার করা হয়। 

- Sushmita Kundu

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters