সারের মান খতিয়ে দেখতে উদ্যোগী কৃষি আধিকারিকরা

Monday, 29 October 2018 09:35 PM

আলু চাষের মরসুমের প্রাক্কালেই বাজারজুড়ে সার্টিফাইড বীজ পাওয়া যাচ্ছে। তবে শুধু আলু নয় যেকোন বীজের ক্ষেত্রেই ব্যবহৃত রাসায়নিক সারের গুনগত মান খতিয়ে দেখতে কৃষি দপ্তরের পক্ষ থেকে জোর তদারকি শুরু হয়েছে। রাজ্যে রাসয়নিক সারের গুনগত মান নিয়ে পরীক্ষা শুরু করে দিয়েছেন কৃষি দপ্তরের কর্তারা। সম্প্রতি জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলার কৃষি দপ্তরের আধিকারিকদের রাসায়নিক সারের দোকান এবং গোডাউন এমনকি রেলের রেকে আসা রাসায়নিক সার থেকেউ নমুনা সংগ্রহ করতে দেখা গেছে।

আধিকারিকরা জানান, রাসায়নিক সারের উপর সরকারি ভরতুকি রয়েছে যা সবসময়ই কৃষিকদের দেওয়া হয়ে থাকে। এই দুই জেলার ৯৫ শতাংশ সার ব্যবসায়ীকেই পিওএস মেশিন দেওয়া হয়েছে, যেখানে কৃষিকরা আধার কার্ডের মাধ্যমে সার ক্রয় করলেই তার ভরতুকি বুঝে নিতে পারবেন। এছাড়া সংগ্রহীত নমুনা পরীক্ষার জন্যে পাঠানো হচ্ছে এবং তাতে গুনগতমান যদি খারাপ হয় তবে সরকারের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগেও এই নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানোর ব্যবস্থা চালু ছিল। এখনও একইভাবে এই কাজ করা হচ্ছে। যদি ভরতুকি যুক্ত সার যেমন সুপার ফসফেট, ইউরিয়া সহ কোন সারের কম্পানির গুনগত মান খারাপ আসে তবে সরকারের পক্ষ থেকেই ব্যবস্থা গ্রহণ এবং সতর্কতা জারি করা হবে

- অভ্রদীপ দত্ত

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.