সারের মান খতিয়ে দেখতে উদ্যোগী কৃষি আধিকারিকরা

Monday, 01 January 0001 12:00 AM

আলু চাষের মরসুমের প্রাক্কালেই বাজারজুড়ে সার্টিফাইড বীজ পাওয়া যাচ্ছে। তবে শুধু আলু নয় যেকোন বীজের ক্ষেত্রেই ব্যবহৃত রাসায়নিক সারের গুনগত মান খতিয়ে দেখতে কৃষি দপ্তরের পক্ষ থেকে জোর তদারকি শুরু হয়েছে। রাজ্যে রাসয়নিক সারের গুনগত মান নিয়ে পরীক্ষা শুরু করে দিয়েছেন কৃষি দপ্তরের কর্তারা। সম্প্রতি জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলার কৃষি দপ্তরের আধিকারিকদের রাসায়নিক সারের দোকান এবং গোডাউন এমনকি রেলের রেকে আসা রাসায়নিক সার থেকেউ নমুনা সংগ্রহ করতে দেখা গেছে।

আধিকারিকরা জানান, রাসায়নিক সারের উপর সরকারি ভরতুকি রয়েছে যা সবসময়ই কৃষিকদের দেওয়া হয়ে থাকে। এই দুই জেলার ৯৫ শতাংশ সার ব্যবসায়ীকেই পিওএস মেশিন দেওয়া হয়েছে, যেখানে কৃষিকরা আধার কার্ডের মাধ্যমে সার ক্রয় করলেই তার ভরতুকি বুঝে নিতে পারবেন। এছাড়া সংগ্রহীত নমুনা পরীক্ষার জন্যে পাঠানো হচ্ছে এবং তাতে গুনগতমান যদি খারাপ হয় তবে সরকারের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগেও এই নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানোর ব্যবস্থা চালু ছিল। এখনও একইভাবে এই কাজ করা হচ্ছে। যদি ভরতুকি যুক্ত সার যেমন সুপার ফসফেট, ইউরিয়া সহ কোন সারের কম্পানির গুনগত মান খারাপ আসে তবে সরকারের পক্ষ থেকেই ব্যবস্থা গ্রহণ এবং সতর্কতা জারি করা হবে

- অভ্রদীপ দত্ত

English Summary: Check fertilizers

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.