Aquaconnect Startup: মাছ চাষিদের সহায় একোয়াকানেক্ট

Raja Somasundaram, CEO of Aquaconnect

মৎস্য চাষিদের সাহায্যার্থে ও পাশে থাকার অভিপ্রায় নিয়ে তাঁদের দিকে অনেকদিন আগেই হাত বাড়িয়ে দিয়েছিল ভারতের স্টার্টআপ কোম্পানি একোয়াকানেক্ট। ইতিমধ্যেই এই কোম্পানির দাবি অনুযায়ী, দক্ষিণ এশিয়ার সবথেকে বড় মৎস্য চাষিদের নেটওয়ার্কের শিরোপা তাঁদেরই প্রাপ্য। সম্প্রতি এই কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে ইতিমধ্যেই তাঁরা ২৯.৭ কোটি টাকা উপার্জন করেছে।

একোয়াকানেক্টের ডিজিটাল প্ল্যাটফর্ম মৎস্য ও চিংড়ি চাষিদের আধুনিক উপায়ে মৎস্য চাষ, আর্থিক দিক সুবিধা পাইয়ে এবং ক্রেতার সন্ধান দিয়ে তাঁদের আয় সর্বোচ্চ জায়গায় পৌঁছিয়ে নিয়ে গেছে। একোয়াকানেক্ট মোবাইল অ্যাপ্লিকেশনের আধুনিক ফিচার পুকুরে মৎস্য চাষ করবার সহজ উপায় নিয়ে চাষিদের কাছে উপস্থিত হয়েছে, যা ব্যবহার করে চাষিরা পুকুরে মাছের উৎপাদন যেমন বাড়াতে পেরেছে, তেমনই মাছের বিভিন্ন রোগ সম্বন্ধে অবহিত হতে পেরেছে। একোয়াকানেক্ট এছাড়াও মৎস্য ও চিংড়ি চাষিদের বিশ্ব জুড়ে তাদের উৎপাদন বিক্রি করে দেওয়ারও ব্যবস্থা করে দিয়েছে।

একোয়াকানেক্টের ব্যাপ্তি (Scope of Aquaconnect):

বর্তমানে একোয়াকানেক্ট অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, গুজরাট এবং তামিলনাড়ুর মতন রাজ্যের ৩০.০০০-এর উপর মৎস্যয় চাষিদের সঙ্গে জোট বেঁধে কাজ করে চলেছে। ভারতের মাছ চাষিরা গোটা বিশ্বে মৎস্য ও চিংড়ি রফতানিতে অন্যতম। কিন্তু মাছ রফতানি করতে গিয়ে এখানকার মৎস্য চাষিরা বিভিন্ন প্রতিকূলতার মধ্যে পড়েন। একোয়াকানেক্টের ফুল-স্ট্যাক প্ল্যাটফর্ম, মাছ চাষিদের এই হয়রানির থেকে রেহাই দিতেও তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

আরও পড়ুন: Weed Control Management: আগাছা নিয়ন্ত্রণের সহজতম পদ্ধতি

কোম্পানির প্রতিষ্ঠাতা ( Founder and CEO):

একোয়াকানেক্টের প্রতিষ্ঠাতা রাজ সোমাসুন্দরম তাঁর স্টার্ট আপ নিয়ে খুবই আশাবাদী। চেন্নাই-এ  ২০১৭ সালে সোমাসুন্দরমের হাত ধরে একোয়াকানেক্টের যাত্রা শুরু হয়। কানপুর আইআইটি-র এই মেধাবী ছাত্র, একোয়াকানেক্ট গড়ে তোলার আগেও হেক্সোল্যাবস নামের অন্য আরো এক কোম্পানি গড়ে তুলেছিলেন। ওয়ার্ল্ড ইকোনোমিক্যাল ফোরাম ২০১২ সালের অন্যতম ইয়ং গ্লোবাল লিডারের সম্মান জানিয়েছিল রাজ সোমাসুন্দরমকে। একোয়াকানেক্টের সদস্যমণ্ডলীতে যুক্ত রয়েছেন ভারতের সেরা সেরা মাথারা। সবার প্রচেষ্টাতেই একোয়াকানেক্ট নিজের জয়ধ্বজা নিয়ে ভারত সহ গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে। মাছ চাষিদের কাছে আশীর্বাদ স্বরূপ হয়ে দাঁড়িয়েছে, চেন্নাইয়ের এই 'একোয়া-স্টার্টআপ'

আরও পড়ুন: Duck Farming - হাঁসের বিভিন্ন প্রজাতি ও তার পালন পদ্ধতি

Published On: 15 July 2021, 12:11 PM English Summary: Chennai startup Aquaconnect helps Aqua Farmers

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters