চাষের সুবিধার জন্য কৃষকবন্ধু প্রকল্পের চেক বিলি শুরু

Wednesday, 30 January 2019 04:45 PM

৩১ ডিসেম্বর কৃষকদের স্বার্থে কৃষকবন্ধু প্রকল্পের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার রামপুরহাট থেকে কয়েকজন কৃষকের হাতে চেক তুলে দিয়ে এই প্রকল্পের সূচনা করবেন মুখ্যমন্ত্রী। প্রকল্পের জন্য কৃষি দপ্তরকে ৪,১৫০ কোটি টাকা দিয়েছে অর্থ দপ্তর। চার হাজার কোটি টাকা চাষের জন্য কৃষকদের সাহায্য করতে দেওয়া হচ্ছে, বাকি ১৫০ কোটি টাকায় কোনও কৃষক মারা গেলে তাঁর পরিবারের সদস্যদের কৃষকবন্ধু ডেথ বেনিফিট স্কিম থেকে দু’লক্ষ টাকা করে দেওয়া হবে। অর্থ দপ্তর থেকে রাজ্য কো-অপারেটিভ ব্যাঙ্কে টাকা চলে গিয়েছে। সেখান থেকে চেকের মাধ্যমে কৃষকরা ১ ফেব্রুয়ারি থেকে টাকা পাবেন। এই প্রকল্পে রাজ্যের ৭২ লক্ষ কৃষক উপকৃত হবেন। 

এই প্রকল্পের সুবিধা পাইয়ে দিতে ২৮ জানুয়ারি রাজ্যের ৩৪১টি ব্লকে শিবির চালু হয়েছে। শিবিরগুলি থেকে নাম নথিভুক্ত করছেন কৃষকরা। নাম নথিভুক্ত করার সময় জমি পরচা, কৃষকের সচিত্র ভোটার কার্ডের নকল আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে। ব্লক কৃষি অধিকর্তা সেই আবেদন খতিয়ে দেখবেন। জমা দেওয়ার দু-তিনদিন পরেই কো-অপারেটিভ ব্যাঙ্কের চেক পেয়ে যাবেন কৃষকরা।

আরও পড়ুন কীটনাশক বিক্রির লাইসেন্সের আবেদন পত্রের সঙ্গে প্রদেয় নথিপত্রের তালিকা

চাষের সুবিধার জন্য কৃষকদের এই আর্থিক সহযোগিতা দেওয়া হচ্ছে। জমি এক একরের বেশি হলে রবি চাষের জন্য আড়াই হাজার টাকা পাবেন, আর জুন মাসে খরিফ চাষের জন্য পাবেন আড়াই হাজার টাকা মোট পাঁচ হাজার টাকা। আর যাঁদের এক একরের কম জমি, তাঁরা এক হাজার টাকা করে পাবেন।

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: Cheque distribution for Krishi Bondhu has started

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.