আহারে বাহার আনে লঙ্কা! শুধু রসগোল্লা নয় এই লঙ্কাতেও জিআই তকমা বাংলার হাতে

 রুপালী দাস
রুপালী দাস
আহারে বাহার আনে লঙ্কা! শুধু রসগোল্লা নয় এই লঙ্কাতেও জিয়াই তকমা বাংলার হাতে

বাংলার রসগোল্লা বিশ্বসেরা। এমনকি ওড়িশার সঙ্গে রীতিমত লড়ায় করেই রসগোল্লার জিআই এর তকমা অর্জন করেছে বঙ্গ। তবে শুধু মিষ্টিতে নয় ঝালেও জিআই তকমা রয়েছে বঙ্গভূমির। বাংলার মাটিতে এমন একটি লঙ্কা রয়েছে যা জিআই তকমা অর্জন করেছে। এই লঙ্কার জাতের নাম ডাল্লে খুরসানি। এটি প্রধানত দার্জিলিং এবং কালিম্পং এ জন্মায়। এখানকার স্থানিয়রা এই লঙ্কাকে ডাল্লে বলেই ডাকে। ২০২১ সালেই বঙ্গের এই দুই জেলা ডাল্লে লঙ্কার জন্য জিআই তকমা অর্জন করে কেন্দ্রের কাছে।

স্বাদ, গন্ধ, ঝাঁজ সবেতেই সেরা বাংলার এই লঙ্কা। ডাল্লে কথাটির অর্থ ঝাল। তবে ঝালের দিক থেকে বিশ্বসেরা তকমা অর্জন করেছে নাগাল্যান্ড তবে ঝালের দিক থেকে ডাল্লেও কোনও অংশে কম যায়না। প্রধানত পাহাড়ি এলাকায় চাষ হয় এই জাতের লঙ্কা। দার্জিলিং এবং কালিম্পং এ এই লঙ্কার আঁচার পাওয়া যায়। পাশাপাশি এখানকার স্থানিয়রা এই লঙ্কা তাঁদের রান্নায় দেয়। এই লঙ্কার বিশেষ চাহিদা রয়েছে পর্যটকদের মধ্যেও। তাঁরাও কিনে নিয়ে আসেন লঙ্কা এবং এই লঙ্কার আঁচার। স্বাদে যেমন অনন্য এই লঙ্কা সেরকম দামের অঙ্কেও সবার থেকে এগিয়ে এই লঙ্কা। দার্জিলিং, কালিম্পঙে এই জাতের লঙ্কা ৩০০-৪০০ টাকা কেজি দরে বিক্রি হয়।

এই লঙ্কার বাজার কলকাতাতে তৈরি করতে বিশেষ তোড়জোড় শুরু করেছে সরকার। তবে কৃষকদের মতে কলকাতাতে এনে লঙ্কা বিক্রি করলে সেরকম লাভের মুখ দেখবেন না বিক্রেতারা। কলকাতাতে ওই দামে লঙ্কা বিক্রি করা সম্ভব নয়। পাশাপাশি এই লঙ্কা নিয়ে আসারও অনেক অসুবিধা রয়েছে। কাঁচা ডেল্লা পচে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে পরীক্ষা চলছে যাতে শুকনো লঙ্কা আনা যায়।

আরও পড়ুনঃ  এই সময়টি তিসি সংগ্রহের জন্য উপযুক্ত, সেচ এবং কীটপতঙ্গ নিয়ন্ত্রণের ব্যবস্থা পড়ুন

Published On: 19 March 2022, 12:56 PM English Summary: Chili brings out food! Not only in Rasgolla but also in this Lanka

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters