করোনাভাইরাস নিয়ে আতঙ্কের জেরে বিপর্যস্ত সাধারণ মানুষ, জানুন বিভ্রান্তি এবং সত্য সম্পর্কে কিছু তথ্য

Saturday, 21 March 2020 05:01 PM

করোনাভাইরাস চীন থেকে শুরু করে ধীরে ধীরে বিশ্বের প্রায় প্রতিটি দেশে ছড়িয়ে পড়েছে। এখনও অবধি পরিসংখ্যান অনুসারে,হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন এই ভাইরাসের কবলে এবং অনেক দেশ এখনও বন্ধ। নিঃসন্দেহে এটি আমাদের দেশের অর্থনীতিকেও নাড়া দিয়েছে। সতর্কতা গ্রহণ অত্যাবশ্যক, কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমের সহায়তায় ভুল কিছু তথ্য এমনভাবে বাজারে ছড়িয়ে পড়ছে যে, কৃষকরা ভাল ফসলও পোড়াতে শুরু করেছেন। সকল দিক থেকে তাদের ক্ষতি হচ্ছে। এভাবে চলতে থাকলে ক্ষতিগ্রস্ত হবে সমগ্র জনজীবন। জেনে নিন সঠিক কিছু তথ্য -

বিভ্রান্তিমূলক কিছু তথ্য: পোষা প্রাণীদের থেকে করোনাভাইরাস সংক্রমণ।সত্য: এটি সম্পূর্ণ অসত্য যে, করোনাভাইরাসটি প্রাণীর নিকটে বসবাস করলে বা সংস্পর্শ থেকে ছড়িয়ে পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর মতে কোন পালিত পশু (গরু, মহিষ, ছাগল ও ভেড়ার মতো প্রাণী) উত্থাপনে কোনও ক্ষতি নেই। তবে পরিষ্কার-পরিচ্ছন্নতা অবশ্যই বজায় রাখতে হবে ও তাদের যত্ন নেওয়া উচিত। 

বিভ্রান্তি: মুরগি খাওয়ার কারণে করোনা সংক্রমণ ঘটে, এটি খাবেন না।সত্য: মুরগী থেকে কোনওভাবে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি নেই। সুতরাং, এটি গ্রহণে কোনও স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকি নেই। সোশ্যাল মিডিয়ার দ্বারা অপপ্রচারে এমন কোনও সংবাদ বিশ্বাস করবেন না। 

বিভ্রান্তি: করোনাভাইরাস গোমূত্র বা গোবর দিয়ে চিকিত্সা করা যেতে পারে।সত্য: গরু থেকে প্রাপ্ত পণ্যগুলি নিঃসন্দেহে স্বাস্থ্যের জন্য উপকারী। তবে করোনাভাইরাস –এর চিকিৎসা এর দ্বারা সম্ভব নয়। এ জাতীয় কোনও ভণ্ডামিতে পড়বেন না। 

বিভ্রান্তি: কিছুদিন পর সবকিছু বন্ধ (দেশ লকডাউন) হয়ে যাবে, বাজারে কোনও জিনিস পাওয়া যাবে না।সত্য: সমস্ত পণ্য দৈনন্দিন প্রয়োজন মেটাতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। প্রধানমন্ত্রী মোদী নিজেই দেশকে এ বিষয়ে জানিয়েছেন। তাই হোর্ডিং করার চেষ্টা করবেন না বা এসব নিয়ে অপপ্রচারে আতঙ্কিত হবেন না।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Common people suffering from panic over coronavirus, know the truth

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.