Covid vaccine: সুখবর! করোনা টিকাকরণে প্রথম পাঁচে পশ্চিমবঙ্গ

রায়না ঘোষ
রায়না ঘোষ
Covid vaccine (image credit- Google)
Covid vaccine (image credit- Google)

বিশ্বে কোভিড ১৯ টিকাকরণে নজির গড়ল ভারত! করণের বিরুদ্ধে দেশের লড়াই জারি। আজই ভ্যাকসিনের ডোজে ১০০ কোটির মাইলফলক অতিক্রম করেছে ভারত। সরকারের কোউইন ওয়েবসাইট অনুসারে, ৭০ কোটিরও বেশি মানুষকে প্রথম ডোজ (Covid-19 Vaccination) দেওয়া হয়েছে এবং ২৯ কোটি মানুষকে সম্পূর্ণ ডোজ দেওয়া হয়েছে। শীর্ষ পাঁচটি রাজ্য যা সর্বাধিক সংখ্যক ডোজ দিয়েছে, তার মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, তারপরে রয়েছে মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, গুজরাট এবং মধ্যপ্রদেশ।

টিকাকরণের (Covid-19 Vaccination) এই মাইলস্টোন (100 Crore Vaccination)  উদযাপনে কেন্দ্র একটি গান লঞ্চ করতে চলেছে আজ। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ড মনসুখ মাণ্ডব্য জানান, 'শুধু গান নয়, থাকবে অডিও ভিস্যুয়ালও।' সূত্রের খবর, রাজধানীর লালকেল্লা থেকে এই অডিও ভিস্যুয়াল ক্লিপটি রিলিজ করবেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত ৯৯.১২ কোটি ভ্যাকসিন দেওয়া হয়েছে দেশব্যাপী চলা টিকাকরণ কর্মসূচীতে।

এদিকে, পুজো মিটতেই রাজ্যে লাফিয়ে বাড়ছে রাজ্যের করোনা গ্রাফ | একলাফে বেশ কিছুটা বেড়ে বুধবার রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে মারণ ভাইরাসে আক্রান্ত ৮৬৭ জন, মৃত্যু হয়েছে ৯ জনের। মঙ্গলবার সংখ্যাটা ছিল ৭২৬, আর সোমবারে যা ছিল ৬৯০। গত কয়েকদিনের মতো আশঙ্কা বাড়িয়ে শুধুমাত্র কলকাতাতেই আক্রান্ত ২৪৪ জন। পাশপাশি রাজ্যে সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় বৃহস্পতিবার থেকেই ফের রাজ্যজুড়ে জারি হয়ে যাচ্ছে রাত্রিকালীন বিধিনিষেধ। উৎসবের মরশুমে জনসাধারণের সুবিধার কথা ভেবে ১০ থেকে ২০ অক্টোবর পর্যন্ত রাজ্যে রাত্রিকালীন বিধিনিষেধে অল্প ছাড় দেওয়া হয়েছিল। তবে বহাল রাখা হচ্ছে নাইট কার্ফু।

আরও পড়ুন -Duare ration project: রেশন নিয়ে রাজ্যের প্রকল্পের বিরোধিতায় অনড় ডিলাররা, ফের জটিলতা

বুধবারই কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে জানান হয় প্রায় ১০০ কোটি টিকাকরণ হয়ে গিয়েছে দেশে। এরপর আজই সেই মাইলস্টোন অতিক্ক্রম করে গেল দেশ। উৎসব আবহে ভারতে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা ছিল। তাই আগাম সতর্কতা নিয়েই করোনা টিকাকরণ জোরকদমে জারি রেখেছিল কেন্দ্র। প্রাথমিকভাবে দেশবাসীকে টিকা নেওয়ার জন্য উৎসাহ দিতে করোনা টিকা নিলে নানা ক্ষেত্রে নানা ছাড়ও দেওয়া হয়েছিল। শুধু তাই নয়, বৃহস্পতিবার ফের আড়াই কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। এর আগে এক দিনে আড়াই কোটি টিকাকরণ করে রেকর্ড করেছিল দেশ।

টিকাকরণের নিরিখে দেশের মধ্যে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত সে রাজ্যে টিকাকরণ হয়েছে ১২ কোটি ২১ লক্ষ ৪৮ হাজার ৮৫৯। দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র। তৃতীয় স্থানে পশ্চিমবঙ্গ। এ রাজ্যে সকাল সাড়ে ১০টা পর্যন্ত টিকাকরণ হয়েছে ৬ কোটি ৮৫ লক্ষ ১৫ হাজার ৬১৭। তার পরই রয়েছে গুজরাত এবং মধ্যপ্রদেশ। কেন্দ্রীয় সরকারের তথ্য বলছে, এখনও পর্যন্ত ৭৫ শতাংশ পূর্ণবয়স্ক ব্যক্তি প্রথম টিকা পেয়েছেন। ৩১ শতাংশ পেয়েছেন দু’টি টিকাই। জাতীয় স্বাস্থ্য সংস্থার সিইও আরএস শর্মা জানিয়েছেন, প্রতি সেকেন্ডে ৭০০টি টিকাকরণ হয়েছে।

আরও পড়ুন -Group “C” recruitment: কলকাতা এশিয়াটিক সোসাইটিতে ক্লার্ক পদে নিয়োগের বিজ্ঞতি প্রকাশিত

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters