কৃত্রিম পাতায় তৈরি হচ্ছে অক্সিজেন ও জ্বালানী

Wednesday, 20 February 2019 12:00 PM

চিকাগোর ইলিনোইস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা গবেষণাগারে কৃত্রিম পাতা তৈরি করেছেন যা সরাসরি বাতাসের কার্বন-ডাই-অক্সাইড টেনে নিয়ে জ্বালানী উৎপাদন করবে। এই পাতার মধ্যে একটি কৃত্রিম ফোটোসিস্টেম রয়েছে যা উদ্দীপকে মোড়া থাকে এবং আলোক শোষণ করতে সক্ষম। এই ফোটোসিস্টেম সূর্যালোক ব্যবহার করে কার্বন-ডাই-অক্সাইড থেকে কার্বন-মোনো-অক্সাইড ও জল থেকে অক্সিজেন উৎপাদন করে।

এটি উদ্ভিদের স্বালোকসংশ্লেষের অনুকরণমূলক প্রক্রিয়া যা এতদিন শুধুমাত্র গবেষণাগারেই উচ্চচাপে অবস্থিত কার্বন-ডাই-অক্সাইডের উপস্থিতিতে সম্ভবপর ছিল। কিন্তু সম্প্রতি চিকাগোর ইলিনোইস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই সমাধান খুঁজে পেয়েছেন তাই উন্নত এই কৃত্রিম পাতা গবেষণাগারের বাইরে, প্রাকৃতিক পরিবেশ থেকে কার্বন-ডাই-অক্সাইড (যা একটি গ্রীন হাউস গ্যাস) টেনে নিয়ে সাধারণ গাছের পাতার থেকে ১০ গুণ বেশি পরিমানে  জ্বালানী উৎপাদন করতে পারে।

গবেষকদের মতে ১.৭ মিটার লম্বা ও ০.২ মিটার চওড়া ৩৬০ টি কৃত্রিম পাতা প্রতিদিন প্রায় ১/২ টন কার্বন-মোনো-অক্সাইড তৈরি করে যা দিয়ে জ্বালানী তৈরি করা যায়। ৫০০ বর্গমিটার এলাকায় ৩৬০টি এই ধরনের কৃত্রিম পাতা রাখা হলে দিনে প্রায় ১০ শতাংশ কার্বন-ডাই-অক্সাইড কমে যাবে।

- রুনা নাথ (runa@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.