কৃত্রিম পাতায় তৈরি হচ্ছে অক্সিজেন ও জ্বালানী

Wednesday, 20 February 2019 12:00 PM

চিকাগোর ইলিনোইস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা গবেষণাগারে কৃত্রিম পাতা তৈরি করেছেন যা সরাসরি বাতাসের কার্বন-ডাই-অক্সাইড টেনে নিয়ে জ্বালানী উৎপাদন করবে। এই পাতার মধ্যে একটি কৃত্রিম ফোটোসিস্টেম রয়েছে যা উদ্দীপকে মোড়া থাকে এবং আলোক শোষণ করতে সক্ষম। এই ফোটোসিস্টেম সূর্যালোক ব্যবহার করে কার্বন-ডাই-অক্সাইড থেকে কার্বন-মোনো-অক্সাইড ও জল থেকে অক্সিজেন উৎপাদন করে।

এটি উদ্ভিদের স্বালোকসংশ্লেষের অনুকরণমূলক প্রক্রিয়া যা এতদিন শুধুমাত্র গবেষণাগারেই উচ্চচাপে অবস্থিত কার্বন-ডাই-অক্সাইডের উপস্থিতিতে সম্ভবপর ছিল। কিন্তু সম্প্রতি চিকাগোর ইলিনোইস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই সমাধান খুঁজে পেয়েছেন তাই উন্নত এই কৃত্রিম পাতা গবেষণাগারের বাইরে, প্রাকৃতিক পরিবেশ থেকে কার্বন-ডাই-অক্সাইড (যা একটি গ্রীন হাউস গ্যাস) টেনে নিয়ে সাধারণ গাছের পাতার থেকে ১০ গুণ বেশি পরিমানে  জ্বালানী উৎপাদন করতে পারে।

গবেষকদের মতে ১.৭ মিটার লম্বা ও ০.২ মিটার চওড়া ৩৬০ টি কৃত্রিম পাতা প্রতিদিন প্রায় ১/২ টন কার্বন-মোনো-অক্সাইড তৈরি করে যা দিয়ে জ্বালানী তৈরি করা যায়। ৫০০ বর্গমিটার এলাকায় ৩৬০টি এই ধরনের কৃত্রিম পাতা রাখা হলে দিনে প্রায় ১০ শতাংশ কার্বন-ডাই-অক্সাইড কমে যাবে।

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: Creating oxygen with artificial leaf

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.