হরিয়ানায় বিটি বেগুনের অবৈধ চাষ

Saturday, 11 May 2019 10:55 AM
বিটি বেগুন

বিটি বেগুন

সরকারী গবেষণাগারে রীতিমত প্রমানিত হয়ে গেছে যে হরিয়ানার ফতেহাবাদ জেলায় জেনেটিক্যালি মডিফায়েড(GM) বেগুন বা বিটি বেগুনের চাষ হচ্ছে যা ভারতে সম্পূর্ণরূপে অবৈধ। ভারতে শুধু মাত্র জেনেটিক্যালি মডিফায়েড(GM) তুলো বা বিটি কটনের চাষ বৈধ যেহেতু এটি খাদ্য সামগ্রি নয়। ন্যাশনাল ব্যুরো অফ প্লান্ট জেনেটিকস রিসোর্সেস এর গবেষণাগার এই রিপোর্টটি প্রকাশ করেছে শুক্রবার ১০ মে শুক্রবার।

প্রায় অর্ধেক একর জায়গা জুড়ে চাষ হওয়া এই বেগুন গাছগুলি তুলে ফেলা হবে এবং কৃষককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে কিভাবে সে এই সমস্ত বীজ বা চারাগুলি সংগ্রহ করেছে। সন্দেহ করা হচ্ছে যে এই বীজ বা চারাগুলি সম্ভবত বাংলাদেশথেকে চোরাপথে আমাদের দেশে এসেছে, কারণ সেখানে বিটি বেগুনের চাষ নিষিদ্ধ নয়। অনেক পরিবেশকর্মী মনে করছেন জেনেটিক্যালি মডিফায়েড(GM) বীজের চোরা কারবার এই দেশে জেনেটিক্যালি মডিফায়েড বীজের চাষবাসের নিষেধাজ্ঞা দূর করার জন্য করা হচ্ছে।

আমাদের দেশের পরিবেশবিদরা জেনেটিক্যালি মডিফায়েড(GM) চাষবাসের বিপক্ষে কারণ তাঁরা মনে করেন এই জেনেটিক্যালি মডিফায়েড(GM) চাষে উৎপন্ন সামগ্রী বিশেষ করে খাদ্য সামগ্রী মানুষ, পশুপাখি, গাছগাছালি তথা সমগ্র বাস্তুতন্ত্রে কুপ্রভাব নিয়ে আসতে পারে যা এই পৃথিবীর জীবকুলের ক্ষতি সাধন করতে পারে।

রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: cultivation-of-bt-brinjal-detected-in-Haryana

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.