পরিত্যক্ত কয়লাখনিতে জমেথাকা জলকে কাজে লাগিয়ে সবজি চাষ পুরুলিয়ায়

Monday, 06 May 2019 11:25 AM

পরিত্যক্ত কয়লাখনি গুলিতে বহুবছর ধরে আশেপাশের অঞ্চলগুলি থেকে বৃষ্টির জল গড়িয়ে এসে জমা হতে হতে বড় জলাশয়ে পরিনত হয়েছে। রুক্ষ-শুষ্ক অঞ্চলে এত বড় জলের ভান্ডার চাষীদের কাছে আশীর্বাদ স্বরূপ।

আশেপাশের গ্রামের কৃষকরা অফুরন্ত এই জলকে কাজে লাগিয়ে নানান সবজি চাষ করছেন। অঞ্চলে চাষের এলাকা বাড়ছে। কৃষকরা কৃষি দপ্তরের সহায়তা পাচ্ছেন। কিছু প্রগতিশীল কৃষক ২০১৫-২০১৬ সালে এই চাষবাস শুরু করেন মাত্র ১৫ বিঘা জমি নিয়ে। বর্তমানে সেই চাষের এলাকা বেড়ে হয়েছে ১০০ বিঘার ওপর। কৃষি দপ্তরের বিভিন্ন প্রকল্প যেমন আত্‌মা, জাতীয় খাদ্য সুরক্ষা মিশন, টি. আর. এফ. এ. ইত্যাদি প্রকল্পের প্রদর্শণী ক্ষেত্রে রূপায়ীত হয়েছে এই অঞ্চল। কৃষি দপ্তর বিভিন্ন প্রশিক্ষণ শিবিরের আয়োজন করছে যাতে কৃষকরা আয় বাড়াতে পারেন।

কৃষি দপ্তরের আধিকারিকদের মতে সঠিক সেচ পদ্ধতি ব্যবহার করলে এই জল দিয়ে সারা বছর চাষ করা সম্ভব হবে। এই এলাকায় একটি রিভার লিফট ইরিগেশন ব্যবস্থা গড়ে তুলতে পারলে এলাকায় চাষবাসের আমুল পরিবর্তন ঘটতে পারে বলে জানিয়েছেন তাঁরা। বর্তমানে পাম্পের সাহায্যে জলাশয় থেকে জল তুলে পাইপের মাধ্যমে দূরের জমিগুলিতে পৌঁছে দেওয়া হচ্ছে যা একদিকে যেমন কষ্টসাধ্য তেমনই কৃষকদের জন্য খরচসাপেক্ষ।

রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: cultivation-using-water-of-abandoned-coal-mine-in-purulia

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.