গরমে কারেন্ট বিল দেখে চোখ কপালে ? এই কৌশলগুলি ব্যবহার করুন, টাকা বাঁচান

 রুপালী দাস
রুপালী দাস
গরমে কারেন্ট বিল দেখে চোখ কপালে ? এই কৌশলগুলি ব্যবহার করুন, টাকা বাঁচান

এপ্রিলের শুরু থেকেই মানুষ ঘরে ফ্যান লাগাতে শুরু করেছে। তবে তাপমাত্রা বাড়ার সাথে সাথে মানুষ পাখা, কুলার এবং এসির দিকে চলে যায়। এতে বাড়বে বিলও । সেই হিসাবে, অনেকেই বিদ্যুৎ বিল কমাতে এই ডিভাইসগুলি ব্যবহার করেন। এমন পরিস্থিতিতে আমরা আপনাকে এমনই কিছু পরামর্শ জানাতে যাচ্ছি।

  1. LED বাল্ব ব্যবহার করুন

পুরানো ফিলামেন্ট বাল্ব এবং সিএফএল  বেশি বিদ্যুৎ ব্যবহার করে। আপনি যদি তাদের LED বাল্ব দিয়ে প্রতিস্থাপন করেন, তাহলে আপনার বৈদ্যুতিক বিল কমে যাবে । যদি আমরা পরিসংখ্যানের কথা বলি, তাহলে 100 ওয়াটের ফিলামেন্ট বাল্ব 10 ঘন্টায় এক ইউনিট বিদ্যুৎ খরচ করে। কিন্তু একটি 15 ওয়াটের সিএফএল 66.5 ঘন্টায় এক ইউনিট শক্তি খরচ করে। একই সময়ে, 9-ওয়াট এলইডি 111 ঘন্টা পরে এক ইউনিট শক্তি খরচ করে।

  1. বৈদ্যুতিক পণ্য কেনার সময় রেটিং মনে রাখবেন

ফ্রিজ, এয়ার কন্ডিশনার ইত্যাদি ইলেকট্রনিক আইটেম কেনার সময় রেটিং সম্পর্কে বিশেষ যত্ন নেওয়া উচিত। সর্বদা 5-স্টার রেটিং সহ সরঞ্জাম কেনার চেষ্টা করা উচিত। এসব পণ্যের প্রাথমিক মূল্য কিছুটা বেশি হলেও বিদ্যুতের বিল খুবই কম এবং দীর্ঘদিন ব্যবহার করা যায়।

ফ্যান লাইট বন্ধ করতে ভুলবেন না

আলো, পাখা ব্যবহার না হলে বৈদ্যুতিক যন্ত্রপাতি বন্ধ করে দিতে হবে । এর মাধ্যমে আপনি বিদ্যুতের অপচয় নিয়ন্ত্রণ করতে পারবেন এবং আপনার বিদ্যুৎ বিল অবশ্যই কমবে । এটি বিদ্যুৎ সাশ্রয়ের সবচেয়ে সহজ উপায় ।

শুধুমাত্র  24 ডিগ্রি তাপমাত্রায় এসি ব্যবহার করুন

এয়ার কন্ডিশনার সবসময় 24 ডিগ্রী তাপমাত্রায় বাহিত করা উচিত । এটি আদর্শ তাপমাত্রা। এতে ঘর ঠান্ডা থাকবে এবং পকেটে তেমন প্রভাব পড়বে না। এই সঙ্গে, আপনি একটি টাইমার. রুম ঠান্ডা হলে, এসি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। এটি করলে আপনার প্রতি মাসে 4,000 থেকে 6,000 টাকা সাশ্রয় হতে পারে ।

আরও পড়ুনঃ  গরমে কিনুন এই AC, যত ইচ্ছে চালান, দিতে হবে না বিদ্যুতের বিল

  1. একাধিক গ্যাজেটের জন্য পাওয়ার স্ট্রিপ ব্যবহার করুন

আপনার যদি পর্যাপ্ত ইলেকট্রনিক্স বা সরঞ্জাম থাকে যার জন্য একটি বৈদ্যুতিক আউটলেট প্রয়োজন, সেগুলিকে পাওয়ার স্ট্রিপে প্লাগ করুন ৷

Published On: 14 April 2022, 06:02 PM English Summary: Current bill coming in the heat? Use these strategies, save money

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters