ঘূর্ণিঝড় আম্ফানের জেরে পশ্চিমবঙ্গ(Weather in West Bengal), ওড়িশা জুড়ে আজ চলবে বৃষ্টিপাত

Saturday, 16 May 2020 01:32 PM

শনিবার সকাল সাড়ে ৫ টায় দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে চিহ্নিত নিম্নচাপ তীব্র আকার ধারণ করেছে এবং আগামী ২৪ ঘন্টার মধ্যে তা আরও বড় ঘূর্ণিঝড়ের আকার গ্রহণ করতে চলেছে বলে ভারতীয় আবহাওয়া অধিদফতর (আইএমডি) জানিয়েছে। ওড়িশা সহ  ১২ টি উপকূলীয় জেলাকে সতর্ক বার্তা প্রেরণ করা হয়েছে। উপকূলীয় অঞ্চল এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অঞ্চলগুলিতেও ভারী বর্ষণের বার্তা রয়েছে।

আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, "প্রথমে ১৭ ই মে পর্যন্ত উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে এই ঘূর্ণাবর্ত তারপর উত্তর ও উত্তর-পূর্বে উত্তর বঙ্গোপসাগরের দিকে পুনরায় গতি পরিবর্তন করবে"। আগামী পাঁচ-ছয় দিনের জন্য অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের ও ওড়িশার উপকূলে বিরূপ আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর ।

আবহাওয়া দফতর জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনীর পাশাপাশি আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে আগামী ২৪ ঘন্টা পর ঘূর্ণিঝড়ের তীব্রতা বেশী হতে পারে বলে সতর্কতা জারি করেছে। ভারতের পূর্বাঞ্চলের উপকূলীয় জেলাগুলিতে বন্যার সাথে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ১৫-১৬ ই মে ঘূর্ণাবর্ত স্থায়ী হলেও ওড়িশা এবং পশ্চিমবঙ্গে এই ঘূর্ণাবর্তের প্রভাবে ২০ শে মে পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। সমুদ্রের অবস্থা ভয়ঙ্কর রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জেলেদের সমুদ্রে যাত্রা থেকে তীব্র সতর্কতা জারি করা হয়েছে। কোনও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে আইএমডি জেলেদের ১৫ ই মে থেকে দক্ষিণ এবং মধ্য বঙ্গোপসাগরে যাত্রা না করার পরামর্শ দিয়েছে। সমুদ্রের যারা রয়েছে তাদের উপকূলে ফিরে যাওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

স্বপ্নম সেন

English Summary: Cyclone Amphan To Hit Today In Bay Of Bengal

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.