তামিলনাড়ু ও অন্ধ্র উপকূলে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

Friday, 14 December 2018 01:03 PM
স্যাটেলাইট চিত্র

স্যাটেলাইট চিত্র

স্যাটেলাইটের পাঠানো চিত্র অনুযায়ী দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ঘণিভূত হয়ে আগামী ২৪ ঘন্টার মধ্যে ঘূর্ণিঝড়ের রূপ নেবে। এটি বর্তমানে শ্রীলঙ্কার ত্রিনকোমালি থেকে ৮৫০ কিমি দূরে, তামিলনাড়ুর চেন্নাই শহর থেকে ১১৭০ কিমি দক্ষিণপূর্বে ও অন্ধ্রের মিচিলিপটনম থেকে ১৩৫০ কিমি দক্ষিণপূর্বে অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি ক্রমশ দক্ষিণ-পশ্চিম দিকে এগিয়ে যাচ্ছে এবং আগামী ৭২ ঘন্টার মধ্যে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের উপকূলে আছড়ে পড়তে পারে।

এর জন্য ১৫ - ১৬ ডিসেম্বর অন্ধ্র ও তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় ৪৫-৫৫ কিমি/ঘন্টা বেগে ঝড় বইতে পারে যা ১৬ ডিসেম্বর সকাল থেকে ৬০–৭০ কিমি/ঘন্টা থেকে বেড়ে ৮০-১০০ কিমি/ঘন্টা বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই ঘূর্ণিঝড়ের জন্য ১৩ ডিসেম্বর দক্ষিণ বঙ্গোপসাগরের কেন্দ্রীয় ও পশ্চিম ভাগ উত্তাল থাকবে যা ১৫ ও ১৬ ডিসেম্বর আরো বর্ধিত হবে। তাই গভীর সমুদ্রে যে সব মৎসজীবিরা এমূহুর্তে গেছেন তাদের ফিরে আসার অনুরোধ করা হয়েছে। আর অন্যান্য মৎসজীবিদের গভীর সমুদ্রে যাওয়া থেকে বিরত থাকবার সতর্কতা জারি করা হয়েছে।

অন্ধ্র উপকূলে সৃষ্ট ঘূর্ণিঝড়ের জন্য দক্ষিণবঙ্গের আকাশ শনিবার (১৫ ডিসেম্বর) থেকে সোমবার (১৭ ডিসেম্বর) অবধি আংশিক মেঘাচ্ছন্ন থাকবে ও মঙ্গলবার (১৮ ডিসেম্বর) পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে। আজ থেকে তাপমাত্রা আর না কমলেও বুধবার থেকে রৌদ্রজ্জল দিন থাকবে ও তাপমাত্রা কমতে শুরু করবে। কোলকাতায় ও তার আশেপাশে বৃহস্পতিবারের (২১ ডেসেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেন্টিগ্রেডে নামবার সম্ভাবনা।

- রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: Cyclone in Tamilnadu

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.