দুগ্ধ ক্ষেত্র গ্রামীণ থেকে বিশ্বব্যাপী বৃদ্ধি পেয়েছে: IDF সিএম সেবাস্টিয়ান ডেট

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ কৃষি জাগরণ মিডিয়া অফিসে আয়োজিত অনুষ্ঠানে সেবাস্তিয়ান ডেট, ইন্টারন্যাশনাল ডেইরি কনসোর্টিয়াম (ইউএসএ) এর কমিউনিকেশন ম্যানেজার এবং মাস্টার নিউট্রিশনিস্ট প্যান আমেরিকান ডেইরি ফেডারেশন উরুগুয়ে উপস্থিত ছিলেন। এই সময়ে সেবাস্টিয়ান ডেট তার মতামত ব্যক্ত করে বলেছেন যে ভারতের দুগ্ধ শিল্পের প্রসার ঘটেছে। বিশ্বব্যাপী এবং ভারতীয় কৃষি শিল্পকে অনেক শক্তি দিয়েছে, যা কৃষিকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি আরও বলেন, কৃষি জাগরণ আমাদের উষ্ণ অভ্যর্থনা জানিয়েছে। তিনি বলেন, এখানকার সংস্কৃতি আনন্দদায়ক। দুগ্ধ শিল্প আজ গ্রাম থেকে বিশ্ব পর্যায়ে বিকশিত হয়েছে। এই পশুসম্পদ শিল্পের প্রযুক্তিও দিন দিন বিকাশ লাভ করছে। আমরা পরিবেশবান্ধব উন্নয়ন কৌশলের মাধ্যমে এ খাত থেকে বেশি আয় পেতে পারি। আমরা সকলেই জানি যে ভারত সাধারণত গ্রামের একটি দেশ, যেখানে কৃষিকে প্রধান স্তরে রাখা হয়। বিশেষ করে এখানকার পরিবেশ পশুপালনের জন্য খুবই সহায়ক। এই সমস্ত সুবিধার সাথে, আমরা দুগ্ধ খামারে আমাদের স্বপ্নকে বাস্তব করতে পারি।

আমরা যখন ভারতে আসি, তখন এখানকার মানুষ আমাদের আন্তরিকভাবে স্বাগত জানায়। তিনি বলেন, এখানকার সংস্কৃতি ও রীতিনীতি ভিন্ন এবং আমি খুশি।

এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী মাস্টার নিউট্রিশনিস্ট (প্যান আমেরিকান ডেইরি ফেডারেশন উরুগুয়ে) বলেছেন যে ভারত বিশ্বব্যাপী কৃষি ও দুগ্ধ শিল্পের অগ্রভাগে রয়েছে। এছাড়া দুধে প্রচুর প্রোটিন থাকে যা আমাদের শরীরের জন্য ভালো খাবার হিসেবে কাজ করে।

তিনি বলেন, বর্তমানে প্রচুর কেমিক্যাল মিশ্রিত দুধ বাজারে আসছে এবং এগুলো দমন করা আমাদের জন্য খুবই জরুরি।

এ ছাড়া কৃষি জাগরণ-এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক এম.সি. ডমিনিক, ডিরেক্টর শাইনি ডমিনিক, ভাইস প্রেসিডেন্ট কর্পোরেট অ্যাফেয়ার্স পিএস সাইনি, সিওও পিকে পান্ত এবং কৃষি জাগরণ মিডিয়া সংগঠনের কর্মীরা অংশ নেন।

Published On: 17 September 2022, 05:53 PM English Summary: Dairy sector grows from rural to global: IDF CM Sebastian Det

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters