জানেন কি প্রতিবছর দেশে ২৬ শে জানুয়ারি দিনটি ‘প্রজাতন্ত্র দিবস’ রূপে কেন পালন করা হয় ('Republic Day')

KJ Staff
KJ Staff
Republic Day (Image Source - Google)
Republic Day (Image Source - Google)

এই বছর সমগ্র দেশ ৭২ তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করতে চলেছে। প্রতি বছর ২৬ শে জানুয়ারী দিনটি প্রজাতন্ত্র দিবস রূপে সমারোহের সাথে পালন করা হয়। এই উপলক্ষে, দেশের প্রতিটি রাজ্যেই কুচকাওয়াজ/প্যারেড ইত্যাদির আয়োজন করা হয়, সাথে অনেক জায়গায় বিভিন্ন অনুষ্ঠানও করা হয়।

তবে আপনি কি জানেন, প্রতিবছর দেশে ২৬ শে জানুয়ারি দিনটি ‘প্রজাতন্ত্র দিবস’ রূপে কেন পালিত হয় (Why January 26th is celebrated as 'Republic Day) ?

১৯৪৭ সালের ১৫ ই আগষ্ট ভারতবর্ষ স্বাধীন হওয়ার পরেও দেশের প্রধান হিসেবে বহাল ছিলেন ষষ্ঠ জর্জ এবং গভর্নর জেনারেল লর্ড লুই মাউন্টব্যাটেন। সমসাময়িক সময়ে দেশে স্থায়ী সংবিধান না থাকায় পূর্ব আইনে কিছু রদবদল ঘটিয়েই চলতে থাকে দেশ শাসনের কাজ। কিছুদিন পর ২৮ শে আগস্ট স্থায়ী সংবিধান রচনার উদ্দেশ্যে ড্রাফটিং কমিটি গঠন করা হয়, যার চেয়ারম্যান স্বরূপ নির্বাচিত হন ভীমরাও রামজি আম্বেদকর।

এই ঘটনার পর অনেক সংগ্রামের মধ্য দিয়ে অবশেষে ১৯৫০ সালের ২৪ শে জানুয়ারি স্বাক্ষরিত হয় ভারতীয় সংবিধান। ভারতের এই সংবিধান গঠনে সময় লাগে প্রায় ২ বছর ১১ মাস ১৭ দিন। এর দু'দিন পর অর্থাৎ ২৬ শে জানুয়ারি ভারতীয় সংবিধান কার্যকর হয়। এরপর থেকেই প্রতি বছর ২৬ শে জানুয়ারি দিনটি ভারতের ‘প্রজাতন্ত্র দিবস’ রূপে পালিত হয়ে আসছে।

সাধারণতন্ত্র দিবস উদ্‌যাপনের প্রধান কর্মসূচী পালিত হয় ভারতের রাষ্ট্রপতির সামনে, জাতীয় রাজধানী নয়াদিল্লীতে। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দিল্লীতে রাষ্ট্রপতি ভবনের সম্মুখে রাষ্ট্রপতি পতাকা উত্তোলন করেন। সাথে প্রতি বছর ২১ টি বন্দুক থেকে ফায়ারের মাধ্যমে সম্মান প্রদর্শন করা হয়।

আরও পড়ুন - বীজ ছাড়া লিচুর উৎপাদন করে নজির গড়লেন ভিনদেশী এই কৃষক (Without Seeds Litchi Cultivation)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters