পণ্য রপ্তানি দ্বিগুণ করার প্রচেষ্টা : সুরেশ প্রভু

Saturday, 02 February 2019 12:55 PM
মাছ চাষ

মাছ চাষ

ইউনিয়ন বাণিজ্য ও শিল্পমন্ত্রী সুরেশ প্রভু বলেন, সরকারের নতুন নীতিতে কয়েক বছরে রপ্তানির হার দ্বিগুণ করবে, বর্তমানে এটি ৩২১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। তিনি দক্ষিণ গোয়াতে মারগাঁও এক্সপোর্ট ইন্সপেকশন এজেন্সির একটি নতুন অফিস ও পরীক্ষাগারের উদ্বোধনী অনুষ্ঠানের উদ্বোধন করেন। ৩২১ বিলিয়ন ডলার থেকে কয়েক বছরের মধ্যে ভারতের রপ্তানি দ্বিগুণ করার জন্য সরকার সব রকম প্রচেষ্টা করছে। রপ্তানির জন্য প্রধান সম্ভাব্য এলাকার মধ্যে একটি হচ্ছে মৎস্যচাষ, বিশেষ করে যখন প্রথমবার দেশে একটি কৃষি নীতি চালু হয়েছে" শ্রীযুক্ত প্রভূ বলেন। তিনি বলেন, “নীতিটিতে পাঁচটি মূল উপাদান রয়েছে যেমন - কৃষি, উদ্যানপালন, বৃক্ষরোপণ, মৎস্য চাষ ও মাংসজাত দ্রব্য। এগুলোর উপরই বিশেষ নজর দেওয়া হচ্ছে। মৎস্যচাষ দেশে কয়েক লাখ চাকরি তৈরি করতে পারে।”

তিনি বলেন, “এ বছরের ১৫ জানুয়ারি ঘোষণা করা এয়ার কার্গো নীতি মাছ রপ্তানি বৃদ্ধিতে সহায়তা করবে। আরো বলেন, "গোয়া থেকে শাকসবজি, ফল, কাজু, মাছ রপ্তানি করা যেতে পারে। এর জন্য আমরা ইতিমধ্যে সামুদ্রিক রপ্তানি উন্নয়ন সংস্থা তৈরি করেছি। মন্ত্রী সুরেশ প্রভু, যিনি কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী, তিনি বলেন, ২০২০ সালের মধ্যে মোপা গ্রীনফিল্ড বিমানবন্দরটি চালু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে, যার ফলে উপকূলীয় রাজ্যকে নতুন সুযোগ দিতে সহায়তা করবে।

- দেবাশীষ চক্রবর্তী

English Summary: Doubling export in coming years

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.