আন্দোলনের সময় ৭৩ জন কৃষকের মৃত হয়েছে,করা হয়েছে ২৭৬ টি মামলা

Saikat Majumder
Saikat Majumder
কৃষক আন্দোলনের সময় কত কৃষকের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করা হয়েছিল।

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর বলেন  কৃষক আন্দোলনের  সময় কৃষকদের বিরুদ্ধে দায়ের করা যাবতীয় মামলা ফেরত নেওয়া হবে । এখনও পর্যন্ত পুরো রাজ্যে কৃষকদের বিরুদ্ধে ২৭৬ টি মামলা নথিভুক্ত করা হয়েছে । এর মধ্যে ১৭৮টি মামলার চার্জশিট তৈরি করা হয়েছে । এর মধ্যে ৪টি মামলা খুবই গুরুতর। তিনি বলেন, এ পর্যন্ত আটটি মামলা বাতিল করার খরসা  প্রতিবেদন তৈরি করা হয়েছে । ২৯টি মামলা বাতিলের প্রক্রিয়া চলছে।

বুধবার হরিয়ানা বিধানসভার শীতকালীন অধিবেশন চলাকালিন মুখ্যমন্ত্রী এই তথ্য দেন। কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার প্রসঙ্গে তিনি বলেন, কৃষকদের সঙ্গে আলোচনা চলছে। সিআইডির রিপোর্ট অনুযায়ী ৪৬ জন কৃষকের ময়নাতদন্ত করা হয়েছে।  ৭৩ জন কৃষকের  মৃত হয়েছে ।  বর্তমানে এ বিষয়ে তদন্ত চলছে । সমস্ত বিষয়ে আলোচনা করে  ক্ষতিপূরণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুনঃKisan Diwas 2021: কেন ২৩ শে ডিসেম্বরে কিষাণ দিবস পালন করা হয় এবং এর গুরুত্ব কী ?

 

আন্দোলন শেষ হওয়ার পরে  মুখ্যমন্ত্রী বলেছিলেন যে কৃষক আন্দোলনের সময় কৃষকরা যাদের মৃত্যুর তালিকা দিয়েছে তাদের পুলিশ  যাচাই করবে। যাচাই এর  পরই ক্ষতিপূরণ পাওয়া যাবে । সব  জেলা প্রশাসক, পুলিশ সুপার একসঙ্গে রিপোর্ট তৈরি করছেন। 

কেন্দ্রীয় সরকারের আনা কৃষি আইনের বিরুদ্ধে ২০২০  সালের ২৬  নভেম্বর থেকে কৃষকদের আন্দোলন চলছিল । সরকার এই কৃষি আইন ১৯ নভেম্বর ২০২১ এ প্রত্যাহার করে নেয় । আন্দোলনে হরিয়ানার কৃষকদের বড় ভূমিকা ছিল। খট্টর সরকার আন্দোলনকারীদের দিল্লি যেতে বাধা দেয় । হারিয়ানা সরকার কৃষকদের উপর  লাঠিচার্জ  করে ,ঠান্ডায় জল  দিয়ে কৃষকদের ভিজিয়ে দেওয়া হয় ।  

আরও পড়ুনঃ কৃষকদের জন্য কী কাজ করবেন তা স্পষ্ট করুনঃ রাকেশ টিকায়েত

এ কারণে এখানে সরকার এবং কৃষকদের মধ্যে দ্বন্দ্ব একদম শীর্ষে পৌছায় । এ সময় কৃষকদের বিরুদ্ধে  অনেক মামলা হয়েছে । বর্তমানে, কেন্দ্রীয় সরকার এবং ইউনাইটেড কিষান মোর্চা (এসকেএম) এর মধ্যে চুক্তির পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে কৃষকদের বিরুদ্ধে নথিভুক্ত করা মামলাগুলি ফেরত দেওয়া হবে। এর পরই মামলা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে হরিয়ানা সরকার।

Published On: 23 December 2021, 12:57 PM English Summary: During the agitation, 83 farmers were killed and 26 cases were registered

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters