পরিবর্তিত মরসুমে কীভাবে রোগ সংক্রমণ থেকে মুক্ত থাকবেন?

Wednesday, 11 March 2020 12:34 PM

এই পরিবর্তিত মরসুমে অনেকেই রোগাক্রান্ত হয়ে পড়ছেন। কখনও হালকা ঠাণ্ডার আমেজ, ত কখনও রৌদ্রের তাপ, আবার কখনও বৃষ্টি। এর সাথে নতুন আতঙ্ক দেখা দিয়েছে করোনাভাইরাস নিয়ে। কীভাবে সুস্থ রাখবেন নিজেকে এই মরসুমে? কয়েকটি উপায় অবলম্বন করলে আপনি সহজেই রোগমুক্ত থাকতে পারবেন। দেখে নিন কি সেই উপায় –

দেহ পরিশোধন -

স্টিম বাথ শারীরিক পরিশোধন সম্পাদনের জন্য বিশেষ উপকারী। এতে দেহের বাহ্যিক এবং আভ্যন্তরীণ পরিশোধন হয়। এতে হার্ট ভালো থাকে, ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে এবং স্কিনের মৃত কোষগুলি নির্গত হয়ে যায়। এছাড়া স্টিম বাথ নেওয়ার পর আপনি লক্ষ্য করবেন যে, আপনার সারাদিনের কর্মব্যস্ত জীবনের পরিশ্রান্তি অনেকটাই কেটে গিয়েছে।

দেহ ডিটক্স

দেহের অভ্যন্তরে জমা হওয়া, দূষিত পদার্থ এই সময় রোগে আক্রান্ত হওয়ার সবচেয়ে বড় কারণ। এগুলি শরীর থেকে নির্গত করার জন্য নিয়মিত শাক সবজী খেতে পারেন। এই মরসুমে, টাটকা ফল এবং শাকসবজী খান। এছাড়া সকালে কাঁচা বাদাম, অঙ্কুরিত ছোলা, কিসমিস, ডুমুর, আখরোট ইত্যাদি খেতে পারেন। রাতে হালকা খাদ্য গ্রহণ করুন। চা কফির পরিবর্তে গ্রিন টি পান করুন।

নিয়মিত যোগা করুন

নিয়মিত যোগ অনুশীলন কেবল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় না, বরং শরীর ও মনও স্বাস্থ্যকর করে তোলে। এই কারণে প্রতিদিন সকালে যোগব্যায়াম করা উচিত।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: During the changing season how will be disease free from infection ?

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.