গাছের চারা তৈরি করে আয় লক্ষাধিক

Saturday, 27 July 2019 02:08 PM

মধ্যপ্রদেশের জয়দেব নামে এক কৃষক নিজের ১২ একর জমিতে নার্সারি তৈরি করছেন। প্রথমে তিনি নিজের জন্যই চারা গাছ তৈরি করতে শুরু করেন। পরে তিনি তা পাশের রাজ্যেও বিক্রি করতে শুরু করেন। এখন তিনি গুজরাট, মহারাষ্ট্র এবং রাজস্থান-এও এই চারা গাছ বিক্রি করেন। ৬০০ জন লোক কে তিনি এই কাজে আয়ের সুযোগ করে দিয়েছেন।

জয়দেব বলেছেন, ২০০৭ সালে তার ১২ একর জমিতে বাঁশ দিয়ে নার্সারি তৈরি করেন নিজের চাষাবাদের জন্যই। পরে তিনি ২০১১-১২ সালে এটিকে বড় করেন আরও সবজির চারা গাছ লাগান। তিনি অনেক কৃষককে গাছ সম্পর্কে শিক্ষা প্রদান করেন উচ্চমানের ফলনের জন্য।

নার্সারির পরিবেশ-

১২ একর জমিতে ২ টি ঘর রয়েছে, যাতে আছে প্রায় ১৫ লক্ষ চারা। এছাড়া আছে ৫ টি নেট হাউস আর একটি গুদাম ঘর। এখানে শ্রমিকদের থাকার জন্য ব্যবস্থাও রয়েছে। চারা গাছগুলি কে সজীব রাখার জন্য অটোমেটিক স্প্রে ব্যাবহার করা হয়। 

যে যে সবজির চাষ তিনি করেন –

কাঁচা লঙ্কা, ক্যাপসিকাম, টম্যাটো, পেঁপে, করলা, বেগুন, ফুলকপি, বাঁধাকপি ইত্যাদি সবজি এখানে চাষ হয়। প্রায় ১৫ লক্ষ চারা গাছ এখানে আছে, প্রতি বছরে ১-১.৫ কোটি টাকা মূল্যের চারা গাছ এখানে প্রস্তুত করা হয়।

নার্সারি-টি আধুনিকভাবে প্রস্তুত করা হয়েছে। চারা গাছগুলি বুকিং এর জন্য বিশেষ সফটওয়্যার আছে। গাছ ডেলিভারি করার ৩ দিন আগে কৃষকদের কাছে বার্তা যায়। এই সফটওয়্যার এর মাধ্যমে কৃষকদের কাছে সমস্ত তথ্য পৌঁছায়, এর সাথে থাকা সমস্ত কৃষক কে জানানো হয় সেখানে কোন চারা গাছ আছে, কোন কোম্পানির বীজ গাছে ব্যাবহার করা হচ্ছে প্রভৃতি তথ্য। কৃষকের বাড়িতে গাছ পৌঁছে দেওয়া হয় নার্সারিটি থেকে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.