সরিষার তৈল আসল না নকল জেনে নিন সহজ পদ্ধতিতে

Saturday, 05 October 2019 01:26 PM

ভারতীয় খাদ্য তে সরিষা একটি অবিচ্ছেদ্য অঙ্গ। খাবারের স্বাদ বহুগুণে বৃদ্ধির পাশাপাশি স্বাস্থ্যের জন্যও এটি খুব উপকারী বলে বিবেচিত হয়। সরিষার তৈল নিয়মিত দেহে মালিশ করলে ব্যথা থেলে মেলে মুক্তি। যদি কোনও ব্যক্তি ওজন হ্রাস করতে চান, তবে তার উচিত সরিষার তেলে খাবার রান্না করা। একই সঙ্গে এটি হাঁপানির রোগীদের জন্যও খুবই উপকারী । তবে সরিষার তৈল কেনার সময় দেখে নিতে হবে তা আসল না নকল।

কীভাবে জানবেন সরিষার তৈল বিশুদ্ধ ?

লক্ষণীয় বিষয়, গত কয়েক বছর যাবত বাজারে নকল সরিষার তৈল দ্রুত হারে ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়ার জন্য আপনাকে অবশ্যই জানতে হবে যে, আপনার তেল বিশুদ্ধ কিনা। ফ্রিজে সরিষার তৈল রেখে আসল এবং নকলের পার্থক্য জানা যায়।

যদি ফ্রিজে রাখার পরে তেলটি জমাট বাঁধতে শুরু করে, তবে এটি ভেজাল। আর তেল যদি বিশুদ্ধ হয়, তবে তা তরল আকারেই থেকে যায়। কেনার সময়, তালুতে তেলটি ঘষে দেখে নিন, যদি তেল বর্ণ ছেড়ে চলে যায়, তবে জেনে রাখুন এতে ভেজাল রয়েছে। এছাড়া আরেকটি উপায়ও  জানতে পারবেন যে আপনার তেলটি খাঁটি কি না। কোনও পরীক্ষার নল নিয়ে কয়েক ফোঁটা সরিষার তেল তাতে দিয়ে নাইট্রিক অ্যাসিড দিতে হবে। কিছুক্ষণের মধ্যে যদি নলটিতে লাল বর্ণ দেখা যায়, তবে আপনার তেল ভেজাল।

সর্বোপরি বলা যায়, প্রাচীনকাল থেকেই সরিষার তৈল মানুষের জীবনে একটি অপরিহার্য অংশ। শিশু থেকে বয়স্ক সকল বয়সের মানুষের শরীরেই এটি মালিশ করার কাজে লাগে। এটি মালিশ করলে ব্যথার উপশমের সাথে সাথে ত্বকও মসৃণ হয়ে ওঠে। আর সরিষার তেলে রান্না করা খাদ্যও  সুস্বাদু এবং স্বাস্থ্যকর।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

 



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.