শিক্ষামূলক ভ্রমণ : জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র

Tuesday, 29 January 2019 10:30 AM

১৮ জানুয়ারি, রামসাই।

আদমি প্রকল্পের তত্বাবধানে একটি বিশেষ মৎস চাষীর দল "জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান" কেন্দ্রে শিক্ষা মূলক ভ্রমণ করলেন। এই পরিপ্রেক্ষিতে একটি আলোচনার চক্রের আয়োজন হয়েছে জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রে। আদমি প্রকল্পের শ্রী সৌরভ কুমার ডুবে উপস্থিত কৃষকদের বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষে উৎসাহ দেন।

কৃষিবিজ্ঞান কেন্দ্রের কো অর্ডিনেটর ডক্টর বিপ্লব দাস কৃষকদের বিজ্ঞানকেন্দ্রের মধ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকা উদাহরণগুলি তাদের দেখার আহ্বানের পাশাপাশি মাটি পরীক্ষা, বিনা কর্ষণে চাষ বাস করার কথা বলেন। বিষয়বস্তু বিশেষজ্ঞ শ্রী ইন্দ্রনীল ঘোষ মাগুর ও সিঙ্গি মাছের চাষ নিয়ে আলোচনা করেন। এরপর চাষীদের বিভিন্ন ক্ষেত্র গুলি তাঁদের দেখিয়ে তিনি চাষীদের এই সবগুলোর গুরুত্বগুলি বোঝান। তারমধ্যে উল্লেখ্য মাটি পরীক্ষা কেন্দ্র যেটি হাতে কলমে দেখিয়ে দেন বিজ্ঞান কেন্দ্রের কৌশিক বাবু, এছাড়া তাদের এজলা চাষ, ভার্মি কম্পোস্ট, ঘুঙরু শুকর পালন, খাঁকি ক্যাম্পবেল, শীতকালীন ফুল চাষ, আয়ুর্বেদিক গাছ পালা, পুকুরে মাছ চাষ, ইত্যাদি চাষীদের দেখানো হয়।

- অমরজ্যোতি রায় (amarjyoti@krishijagran.com)

English Summary: education tour in jalpaiguri krishi viggyan kendra

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.