অতিরিক্ত কীটনাশক ব্যবহার কি বাড়ছে?

Thursday, 07 February 2019 05:13 PM

কিছুদিন আগে আলিপুদুয়ার জেলায় ফালাকাটা ব্লকে দেওগাঁ ও গ্রাম পঞ্চায়েতের কখনও মাঠে পড়ে থাকতে দেখা গেছে মৃত প্যাঁচা, মৃত টিয়াপাখি। কখনও মাঠে পড়ে থাকছে ইঁদুর, এমনকী, শিয়ালের মৃতদেহ। এই গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকার শস্যখেতে প্রায়ই মিলছে এমনই মৃত পাখি, শেয়াল, ইঁদুর। পরিবেশপ্রেমীদের আশঙ্কা, ফসলের খেতে মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহারের ফলেই এভাবে বেঘোরে মৃত্যু হচ্ছে পশুপাখির। এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে।

আলিপুরদুয়ার নেচার ক্লাবের প্রতিষ্ঠাতা অমল দত্ত বলেন, “এখানে বাবুই, দোয়েল, শালিক আর এখন আগের মতো দেখা যায় না। এভাবে ফসলের খেতে লাগাতার পশুপাখির মৃত্যু ভয়ঙ্কর ভবিষ্যতের ইঙ্গিত দিচ্ছে।” এলাকাবাসীর অনেকেরই সন্দেহ, ফসলের খেতে ব্যবহৃত কীটনাশকের প্রভাবেই মারা যাচ্ছে পশুপাখি। এমনকি খয়েরবাড়ি বনাঞ্চল থেকে আসা পাখি, শেয়াল থেকে শুরু করে মেঠো ইঁদুর পর্যন্ত মারা যাচ্ছে।

জেলা কৃষি দপ্তরের ডেপুটি ডিরেক্টর হরিশ চন্দ্র রায় বলেন, “আমরা মূলত নীল ও সবুজ প্রকারের কীটনাশক ব্যবহারের জন্য কৃষকদের বলি। তাঁরা সাধারণত ওই ধরনের কীটনাশকই ব্যবহার করেন। তা সত্ত্বেও কেন এমন হচ্ছে, বুঝতে পারছি না। বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।”।

(সংগৃহীত সংবাদ!)

- অমরজ্যোতি রায় (amarjoti@krishijagran.com)

English Summary: Excessive use of pesticide killing rodents, birds...

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.