ফসলের কীটপতঙ্গ ও রোগ ব্যবস্থাপনার জন্য কৃষক আরএফ ডিজিটাল পরিষেবার উপর নির্ভরশীল

Thursday, 28 November 2019 01:26 AM

রিলায়েন্স ফাউন্ডেশন ইনফরমেশন সার্ভিসেসের সহায়তায় বাঁকুড়া জেলার মহলডাঙ্গা গ্রামের কৃষক দেবব্রত ঘোষাল এই মরশুমে ফসল বিক্রি করে অধিক লাভ করেছেন। তিনি সর্বদা বছরের বিভিন্ন মরশুমে বিভিন্ন ফসল চাষে নিযুক্ত থাকেন।

গত বছর খরিফ মৌসুমে সমগ্র বাঁকুড়া জেলায় বেশ ভারী বর্ষণ হয়, যার বিরূপ প্রভাব ফসলের উপর পড়ে। তিনি প্রায় আড়াই বিঘা জমিতে ভুট্টা লাগিয়েছিলেন। মাটিতে বেশী আর্দ্রতার কারণে গাছগুলি বৃদ্ধির সময় লালচে হতে থাকে। সমস্যা সমাধানের জন্য, তিনি আরএফ টোল ফ্রি হেল্প লাইন নম্বর ১৮০০-৪১-৮৮০০ -এ ফোন করেন এবং সমস্ত লক্ষণগুলি কৃষি বিশেষজ্ঞকে জানান। তার সমস্যাগুলি শুনে বিশেষজ্ঞ তাকে গোবর সারের সাথে প্ল্যান্টোমাইসিন প্রয়োগ করার পরামর্শ দেন। তিনি বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী, তার মাঠে ওষুধ প্রয়োগ করেছিলেন এবং কয়েক সপ্তাহের মধ্যেই তিনি প্রত্যাশিত ফল পান। তার ২.৫ বিঘা জমি থেকে প্রায় ১৮ কুইন্টাল ফসল সংগ্রহ করতে সক্ষম হন এবং এতে তিনি প্রায় ২১,৬০০ / - টাকা পেয়েছিলেন।

বিশেষজ্ঞদের পরামর্শের সহায়তায় তিনি তাঁর সংক্রামিত ভুট্টার জমিতে যথাযথ সময়ে চিকিৎসা করতে সক্ষম হয়েছিলেন। এটি কৃষিতে সঠিক সময়ে সঠিক তথ্য প্রাপ্তির গুরুত্বকে তুলে ধরেছে।

তাঁর কথায়, “যদি আমি সময় মতো পরামর্শ না পেতাম, তবে ক্ষেতের সমস্ত ফসল হারাতে হত। আমি গত কয়েক বছর ধরে আরএফআইএস থেকে আমার মোবাইলে ফসলের সমস্যার ভিত্তিতে পরামর্শ এবং আবহাওয়া সংক্রান্ত পরামর্শের আপডেটগুলি পেয়ে আসছি। আমি যখনই কৃষিকাজ সংক্রান্ত কোনও সমস্যায় পড়ি, তখন আমি রিলায়েন্স ফাউন্ডেশনের টোল ফ্রি নম্বরে ফোন করি এবং বিনা অর্থ ব্যয়ে প্রয়োজনীয় তথ্য পেয়ে থাকি”।

তিনি ইতিমধ্যে গ্রামের অনেক কৃষককে উন্নত কৃষিকাজের জন্য অনুপ্রাণিত করেছেন এবং তিনি বিশ্বাস করেন যে, আরএফআইএস কৃষকদের জন্য সঠিক ধরণের প্ল্যাটফর্ম সরবরাহ করছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

তথ্যসূত্র – প্রদীপ পান্ডা



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.