আধপাকা ধান কাটতে বাধ্য হচ্ছেন কৃষকরা

KJ Staff
KJ Staff
সংগৃহীত।

কৃষিজাগরন ডেস্কঃ হাতির হানায় অতিষ্ট দার্জিলিং-এর চাষিরা।একপ্রকার বাধ্য হয়েই কেটে ফেলতে হচ্ছে আধপাকা ধান।চম্পাসারি শিশাবাড়ি এলাকায় আধপাকা ধানের জমিতে মাঝে মাঝেই হানা দেয় হাতির দল। রাতে পাহারা দিলেও হাতির হানা থেকে রক্ষা পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের।

মাঠে নতুন আমন ধানের গন্ধ মনে করিয়ে দিচ্ছে নবান্ন উৎসবের কথা। কিন্তু সন্ধ্যা হলেই মহানন্দা অভয়ারণ্য থেকে দলে দলে বুনোর দল ঢুকছে গ্রামে।

তবে এবছর প্রথম নয়, প্রতি বছর হেমন্তের শেষে ধান পাকতে শুরু করলে দেখা যায় হাতির তাণ্ডব। ধান পাকতে সময় লাগে ১২০ থেকে ১৪০ দিন। ইতিমধ্যে বেশকিছু কৃষকের ধান পাকলেও অনেকেরই ধান আধপাকা অবস্থায় রয়েছে। কিন্তু এলাকায় গজরাজের উৎপাত বেড়ে যাওয়ায় কৃষকরা বাড়তি ঝুঁকি নিতে চাইছেন না।তাই তারা আধপাকা ধানও কেটে নিচ্ছেন।

আরও পড়ুনঃ মৎস্যজীবিদের প্রশিক্ষন দিতে অভিনব উদ্দ্যোগ নন্দীগ্রাম-১ ব্লক মৎস্য বিভাগের

স্থানীয় সুত্রে খবর, সন্ধ্যা হলে হাতির দল গ্রামে ঢুকে ধানখেত নষ্ট করছে। এই অবস্থায় আধপাকা ধান কেটেই নবান্ন উৎসব শুরু করেছেন কৃষকরা। আধপাকা ধান হলেও নবান্ন উৎসব ধুমধাম করে পালন করেন স্থানীয়রা।

আরও পড়ুনঃ ভেজাল আলুবীজ বাজারে ছড়িয়ে পড়ার আশঙ্কা কৃষকদের

Published On: 19 November 2022, 11:39 AM English Summary: Farmers are forced to harvest half-ripe paddy

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters