প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনায় কৃষকেরা কেন অসন্তুষ্ট

KJ Staff
KJ Staff

মহারাষ্ট্রে নির্বাচনকে সামনে রেখে প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার পারফরম্যান্স নিয়ে উদ্বেগজনক প্রতিবেদন লক্ষ্য করা যায়। এই প্রকল্পটি বাস্তবায়ন ও প্রয়োগের জন্য সরকারকে পুনরায় চিন্তা করতে হবে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রকল্পে কৃষকদের ন্যূনতম প্রিমিয়াম, ক্ষয় ক্ষতির জন্য অধিক ক্ষতিপূরণ, দ্রুত প্রশাসনিক কাজ ও সময়োপযোগী ক্ষতিপূরণের দাবি তুলে ধরা হয়েছে। তৎসত্ত্বেও প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা (পিএমএফবিওয়াই) এর কার্য সম্পাদন এবং বাস্তবায়নে অসন্তুষ্ট মহারাষ্ট্রের কৃষকরা।

সংগীতা শ্রফ এবং মানসী ফাড়কে-র প্রতিবেদন অনুযায়ী, 'কেন্দ্রীয় সরকার ও কৃষক মন্ত্রকের পৃষ্ঠপোষকতায় গোখলে ইনস্টিটিউট অফ পলিটিক্স অ্যান্ড ইকোনমিক্সের (জিআইপিই) কৃষি-অর্থনৈতিক গবেষণা কেন্দ্র কর্তৃক' মহারাষ্ট্রে প্রধানমন্ত্রীর ফসল বিমা যোজনার কর্মক্ষমতার মূল্যায়ন প্রকাশিত হয়েছিল।

প্রতিবেদনে, পিএমএফবিওয়াই প্রকল্পের আওতায় বীমা সংস্থাগুলি যে সকল চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছে, তাদেরও তুলে ধরা হয়েছে। প্রতিকূল নির্বাচন এই সংস্থাগুলির জন্য একটি সমস্যা ছিল, কারণ খরাপ্রবণ অঞ্চলগুলিতে যেখানে ফসলের ব্যর্থতা একটি সাধারণ ঘটনা, সেখানে কৃষকদের অংশগ্রহণ বেশি ছিল এবং যেখানে বৃষ্টিপাতের আশ্বাস ছিল এবং ফসলের ব্যর্থতার ঝুঁকি কম ছিল এমন অঞ্চলে অংশগ্রহণ ছিল কম। প্রতিবেদনে বলা হয়েছে যে, প্রতিকূল নির্বাচনের কারণে এই প্রকল্পটি অবিচ্ছিন্নভাবে সরকারের জন্য সুবিশাল আর্থিক ঘাটতিতে পরিচালিত হতে পারে।

বীমা সংস্থাগুলির আরেকটি সমস্যা হ'ল কৃষকেরা বেশি ঝুঁকিপূর্ণ ফসলের জন্য বীমা সুরক্ষা নিয়েছিলেন, তবে কম ঝুঁকিপূর্ণ ফসলগুলি বৃদ্ধি পেয়েছিল। সমীক্ষায় জানানো হয়, যে ফসলগুলি ফলনে সাধারণত ব্যর্থ হয়, এই প্রক্রিয়াতে, কৃষকরা সেই ধরণের বেশি ঝুঁকিপূর্ণ ফসলের ক্ষতিপূরণ দাবি করতে সক্ষম হন।

পিএমএফবিওয়াইয়ের বাস্তবায়নের উন্নতির আহ্বান জানিয়ে পরামর্শ দেওয়া হয় যে, কৃষকদের সঠিক ব্যথার অর্থাৎ দুঃখের বিষয়গুলি চিহ্নিত করার জন্য সরকারকে এই প্রকল্পের আওতায় লিখিত নির্দিষ্ট অভিযোগগুলি সঠিকভাবে অধ্যয়ন করতে হবে।

প্রতিবেদনে উল্লিখিত তথ্য অনুযায়ী, এই প্রকল্পটি সম্পর্কে সচেতনতা বেশি থাকলেও তালিকাভুক্তির উন্নতি হয়নি, কৃষকদের ক্ষতিপূরণ প্রদানও যথাসময়ে কখনই করা হয় নি এবং প্রয়োজনীয় নথিপত্রগুলিতেও জটিলতা ছিল। ফলস্বরূপ, এই যোজনায় কৃষকেরা প্রভূত পরিমাণে অসন্তুষ্ট হয়েছেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com )

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters