“কৃষকরা, জমিতে ইউরিয়া ব্যবহার এড়িয়ে চলুন” প্রধানমন্ত্রী

 রুপালী দাস
রুপালী দাস
“কৃষকরা, জমিতে ইউরিয়া ব্যবহার এড়িয়ে চলুন” প্রধানমন্ত্রী

ভিডিও কনফারেন্সের মাধ্যমে, মোদি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে 17,000 কোটি টাকা জমা করেছিলেন, সেই সময়ে তিনি দেশবাসীকে সম্বোধন করেছিলেন। প্রধানমন্ত্রী বলেছিলেন যে তাঁর সরকার গ্রামীণ ভারতে কৃষি পরিকাঠামো এবং অর্থায়নে 1 লক্ষ কোটি টাকা দেওয়ার জন্য কাজ করছে। এই অনুষ্ঠানে কৃষকদের উদ্দেশে মোদি বলেছিলেন যে ইউরিয়ার ব্যবহার কমিয়ে কৃষকরা অর্থ সাশ্রয় করতে পারে এবং মাটির স্বাস্থ্যের উন্নতি করতে পারে।

অন্তত দুই ব্যাগ ইউরিয়া ব্যবহার কমাতে কৃষকদের উৎসাহিত করতে হবে। মোদি বলেন, অতিরিক্ত ইউরিয়া খাওয়া ক্ষতিকর। ইউরিয়া কমানোর উদ্দেশ্য হল কৃষকদের জৈব সার ব্যবহারে উদ্বুদ্ধ করা। জৈব সার মাটির উর্বরতা এবং ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ বিষয়। মৃত্তিকা ব্যবস্থাপনার কৌশলগুলি প্রাথমিকভাবে অজৈব রাসায়নিক ভিত্তিক সারের উপর নির্ভর করে, যা মানব স্বাস্থ্য এবং পরিবেশের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করে। 

আরও পড়ুনঃ  বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ! কিছু দেশ থেকে ফিরলেই আইসোলেশন

সমন্বিত পুষ্টি ব্যবস্থাপনার জন্য জৈব সার একটি গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে। জৈব সারের ব্যবহার পুষ্টির ঘনত্ব এবং জলের পরিমাণ বৃদ্ধি করে, গাছপালা বৃদ্ধি করে এবং উদ্ভিদ ও জৈব পদার্থের প্রতি উদ্ভিদ সহনশীলতা বৃদ্ধি করে। কৃষকদের উদ্দেশে মোদি বলেছিলেন যে ইউরিয়ার ব্যবহার কমিয়ে কৃষকরা অর্থ সাশ্রয় করতে পারে এবং মাটির স্বাস্থ্যের উন্নতি করতে পারে। ভারত ইউরিয়ার একটি প্রধান আমদানিকারক এবং বিশেষজ্ঞরা বলছেন যে ভর্তুকিযুক্ত পুষ্টির অত্যধিক ব্যবহার মাটির উর্বরতা এবং পরিবেশগত অবনতির দিকে নিয়ে যেতে পারে। মোদি বলেছিলেন যে কৃষকদের কমপক্ষে দুই ব্যাগ ইউরিয়ার ব্যবহার কমাতে উত্সাহিত করা উচিত।

আরও পড়ুনঃ  আর মাত্র কদিন! বঙ্গে ঢুকবে বর্ষা, কি বলছে হাওয়া অফিস?

মৃত্তিকা ব্যবস্থাপনার কৌশলগুলি প্রাথমিকভাবে অজৈব রাসায়নিক সারের উপর নির্ভর করে, যা মানব স্বাস্থ্য এবং পরিবেশের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করে। সমন্বিত পুষ্টি ব্যবস্থাপনার জন্য জৈব সার একটি গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে। জৈব সারের ব্যবহার পুষ্টির ঘনত্ব এবং জলের পরিমাণ বৃদ্ধি করে, গাছপালা বৃদ্ধি করে এবং উদ্ভিদ ও জৈব পদার্থের প্রতি উদ্ভিদ সহনশীলতা বৃদ্ধি করে। এই সম্ভাব্য জৈব সারগুলি মাটি উত্পাদনশীল এবং টেকসই। এসব সার কৃষকদের জন্য পরিবেশবান্ধব ও উপযোগী হাতিয়ার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এটাই এর পেছনে মূল উদ্দেশ্য।

Published On: 24 May 2022, 04:00 PM English Summary: "Farmers, avoid using urea in the land," said the Prime Minister

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters