কৃষকের আয় দ্বিগুণ হবে ২০২২ সালের মধ্যে

KJ Staff
KJ Staff

২০২২ সালের মধ্যে কৃষকের আয় দ্বিগুণ করার জন্য, মাননীয় প্রধানমন্ত্রী নেতৃত্বাধীন ভারত সরকার ক্রমবর্ধমানভাবে কৌশলের ব্যবহার ও বৈচিত্র্যকে উন্নত করা ও একীকরণের মাধ্যমে কৃষি উৎপাদন, খাদ্য প্রক্রিয়াকরণ এবং বিপণনের উপায়গুলিকে শক্তিশালী করার উপায় এর উদ্দেশ্যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করলেন ২০১৮-এর একটি "মেগা কৃষক সম্মেলন।" ২০১৮ সালের ২৬ শে অক্টোবরে লক্ষ্ণৌতে এর শুভ উদ্বোধন করলেন।

কনক্লেভের উদ্দেশ্য ছিল কৃষিতে আধুনিক কৌশলের ব্যবহার ও বৈচিত্র্যকে উন্নত করা, যা প্রান্তিক কৃষকদের আয়কে দ্বিগুণ করতে সহায়তা করতে পারে। ইসরায়েল ও জাপান ক্রিশ্চিয়ান কাম্বভ ২018 এর সরকারী অংশীদার ভারত সরকারের সহায়তায় খাদ্য ও ভারতীয় কৃষি বিষয়ক কাউন্সিল এবং বেশ কয়েকটি রাজ্য এবং শিল্প সমিতির একটি বড় সংখ্যা সঙ্গে প্রযুক্তিগত সহযোগিতায় ইসরায়েল ও জাপান ছাড়া ও কিছু আন্তর্জাতিক সংস্থা, কৃষি গবেষণা ইনস্টিটিউট, নয়া দিল্লি এই মেগা ইভেন্টে আইসিএফএ জন্য হোস্ট করলেন।

এক্সপোজার প্রদান, ব্যবসা সংলাপ এবং প্রদর্শকদের, বিশেষজ্ঞ, কৃষক, বিজ্ঞানী, শিল্প পেশাদার, ভেঞ্চার ক্যাপিটালিস্ট এবং এর CEO মধ্যে পারস্পরিক মিলনের  মাধ্যমে জ্ঞান সমৃদ্ধ করতে।

বিশ্বব্যাপী প্ল্যাটফর্মটিতে সম্ভাব্য বিশ্বের প্রদর্শনী, তাদের সাফল্যের গল্প, সাফল্য এবং অনন্য কৃষি-গোষ্ঠী এবং পশু উত্পাদন, তাজা ও প্রক্রিয়াজাত খাদ্য, কৃষি শিল্প পণ্য, প্রযুক্তি এবং দক্ষতার পরিপ্রেক্ষিতে তারা কী প্রদান করতে পারে তা ভাগ করে নেওয়ার জন্য বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম সরবরাহ করতে।

কৃষি-খাদ্য স্টার্টআপগুলির মুখোমুখি হওয়া সমস্যাগুলি এবং চ্যালেঞ্জগুলি সনাক্ত করতে এবং তাদের জন্য কর্ম পরিকল্পনা প্রস্তুত করা। নীতিনির্ধারকদের সাথে স্টার্টআপের জন্য কোনও নীতি পরিবর্তন প্রস্তাব করার জন্য মিটিংয়ের মুখোমুখি হওয়ার সুযোগ দেওয়ার জন্য ব্যবসা এবং বিনিয়োগের সুযোগ, প্রযুক্তিগত ও বিপণন সহযোগিতা, রপ্তানি ও অংশীদারিত্বের জন্য ব্যবসার অংশীদারিত্ব এবং ব্যবসায়িক অংশীদারদের খোঁজার, ব্যবসায় সম্প্রসারণ, মূল্য বৃদ্ধি এবং বাণিজ্য বৃদ্ধি করার বিষয়ে এমওইউগুলিতে স্বাক্ষর করার জন্য প্ল্যাটফর্ম সরবরাহ করা। এই সমস্ত গুলো হল এই বিশাল সমাবেশের প্রধান উদ্দেশ্য।

- অভ্রদীপ দত্ত

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters