জাতীয় সড়কের উপর আলু ছড়িয়ে প্রতিবাদ জানাল কৃষকরা

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি

কালোবাজারির প্রতিবাদে জাতীয় সড়কের উপর আলু ছড়িয়ে প্রতিবাদ জানাল কৃষকরা।অভিযোগ,সরকারি সহায়ক মূল্যে আলু কেনা হচ্ছে না।মিলছে না হিমঘরে আলুর বন্ড।এই অভিযোগে শনিবার দিনভর বিক্ষোভ দেখায় সিপিএমের কৃষক সংগঠন।আন্দোলনকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় দুই দিনাজপুর সহ মালদহের বিভিন্ন এলাকায়।যদিও জেলা প্রশাসনের দাবি,আলুর কালোবাজারির কোনও প্রমাণ মেলেনি।   

কৃষকদের অভিযোগ,সরকার নির্ধারিত সহায়ক মূল্যে আলু কেনা হচ্ছে না।ফড়েদের দাপটে কম দামে আলু বিক্রি করতে বাধ্য হচ্ছেন জেলার চাষীরা।ফলে ক্ষতির মুখে পড়তে হচ্ছে আলুচাষীদের।অভিযোগ,কৃষকরা হিমঘরে আলু রাখার সুযোগ পাচ্ছেন না।খুব কম পরিমাণ আলুর বন্ড দেওয়া হচ্ছে।ফলে,সর্বত্র ফড়েরা সক্রিয় হয়ে উঠেছে।

আরও পড়ুনঃ আলুর বন্ডের দাবিতে ডুয়ার্স কোল্ড স্টোরেজে বিক্ষোভ আলু চাষিদের

জেলা কতৃপক্ষের দাবি, হিমঘরগুলোর বেশির ভাগই বেসরকারি।তাছাড়া কত আলু মজুত করা যাবে এবং সরকারি সহায়ক মূল্য নিয়ে তাঁদের কাছে কোন নির্দেশিকা আসেনি।

আরও পড়ুনঃ বাংলাতেও হোক পোস্তর চাষ,অনুমোদন চেয়ে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী

প্রসঙ্গত, গত ৯ই মার্চ আলুর দাম না পাওয়ায় অবসাদগ্রস্ত হয়ে আত্মহত্যার পথ বেছে নেন কালনার কৃষক ইসমাইল শেখ।তাঁর পরিবার অভিযোগ করেছিলেন,আলু চাষ করে লাভ মিলছিল না। তার ফলে ঋণের জালে জড়িয়ে পড়েছিলেন ইসমাইল সেখ।এ বারও আলুর দর শুনে ওই চাষি হতাশাগ্রস্ত হয়ে পড়েন। এবং আত্মহত্যার পথ বেছে নেন। এলাকার একটি পরিত্যক্ত বাড়ি থেকে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার হয়।আলু চাষে লোকসানের হতাশা থেকেই তিনি আত্মহত্যার পথ বেছে নেন বলে দাবি ওই কৃষকের আত্মীয় পরিজনদের।   

Published On: 13 March 2023, 12:51 PM English Summary: Farmers protested by spreading potatoes on the national highway

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters