এগ্রিকালচার এন্ড ফার্মার্স ওয়েলফেয়ার মন্ত্রকের প্রথম রিভিউ মিটিং অনুষ্ঠিত হল

KJ Staff
KJ Staff

এগ্রিকালচার এন্ড ফার্মার্স ওয়েলফেয়ার মন্ত্রকের ভার প্রাপ্তির পর, দিল্লীর কৃষিভবনে কেন্দ্রীয় মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমার তাঁর কৃষিমন্ত্রকের বরিষ্ঠ আধিকারিকদের সাথে প্রথম রিভিউ/প্রেজেন্টেশন বৈঠক করেন। এই বৈঠকে মিনিস্টার অব স্টেটস ফর এগ্রিকালচার শ্রী পুরুষোত্তম রুপালা ও শ্রী কৈলাস চৌধুরি-ও উপস্থিত ছিলেন।

ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার এন্ড ফার্মার্স ওয়েলফেয়ার এর সম্পাদক শ্রী সঞ্জয় আগারওয়াল মাননীয় মন্ত্রীদের স্বাগত জানান এবং সংক্ষিপ্তভাবে কৃষিবিভাগের বিভিন্ন প্রধান উদ্যোগ সমূহ ও অগ্রগণ্যতা সম্পর্কে বক্তব্য রাখেন। অন্যান্য আধিকারিকরা আগামীদিনের বিভিন্ন গৃহীত অনুষ্ঠানসূচী, নিয়ম নীতিসমূহ, ও বিবিধ কার্যকারীতা সম্পর্কে সংক্ষিপ্ত ভাষণ প্রদান করেন।

শ্রী নরেন্দ্র সিং তোমার যখন বক্তব্য রাখেন তখন তিনি মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর লক্ষ্যের কথা। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর মূল লক্ষ্য হলো আগামী ২০২২ এর মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করা। শ্রী তোমার তাঁর দপ্তরের আধিকারিকদের আদেশ দেন যাতে তারা এখন থেকেই তাঁদের কাজকে সংগঠিত করেন এবং মূল লক্ষ্যের দিকে নজর রাখেন। মন্ত্রী কৃষি বিপণনের ব্যাপারটিকে অত্যন্ত জোর দেন এবং বলেন যে কৃষিপণ্য বিপণনের ক্ষেত্রে e-NAM এর ব্যাপারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়, এই বিপণন সথিক না হলে কৃষির উন্নতি একেবারেই সম্ভব নয়।

তোমার আরও বলেন যে মোদী সরকার তাঁর প্রথম মন্ত্রীসভার সাক্ষাৎকারে যে প্রতিজ্ঞা করেছিলেন বিভিন্ন কৃষি উন্নয়ন যোজনার সম্পর্কে যেমন পি এম কিষাণ সম্মান নিধি যোজনা, পি এম কিষাণ পেনশন যোজনা-গুলির উপর কাজ করতে শুরু করেছেন, এবং এর জন্য তিনি তাঁর দপ্তরের আধিকারিকদের বর্ষা ও খরার উপর সদা সতর্ক থাকার আদেশ দিয়েছেন, যাতে আগামী খারিফ মরশুমে প্রাকৃতিক বিরুপতার কারণে ক্ষয়ক্ষতির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যায়।

শ্রী নরেন্দ্র সিং তোমার বিভিন্ন ক্ষেত্র পরিদর্শন প্রতিষ্ঠানগুলিকে তাঁদের আভ্যন্তরীণ সংগঠনের প্রতি জোর দিতে বলেছেন এবং তাঁদের রাজ্য সরকারের সাথে সহযোগিতা করতে বলেছেন যাতে সহায়ক বিষয়গুলিকে প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের কাছে পৌঁছে দেওয়া যায়। তিনি তাঁর কৃষিবিভাগের আধিকারিকদের একজোট হয়ে, দলগত সৌজন্যতা বজায় রেখে স্ব স্ব ক্ষেত্রগুলিতে বিশেষ নজর প্রদানের আদেশ দিয়েছেন, এবং এটা কৃষি উৎপাদন বৃদ্ধি ও কৃষকদের উন্নতির জন্য অত্যন্ত জরুরী।

স্টেটস ফর এগ্রিকালচার-এর ভারপ্রাপ্ত মন্ত্রী শ্রী পুরুষোত্তম রুপালা এবং কৈলাস চৌধুরী তাঁদের নিজেস্ব বক্তব্যে প্রধানমন্ত্রীর ভিশন ২০২২ এর উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন এবং এই বিষয়ে তাঁদের নিজেস্ব দপ্তরের আধিকারিকদের বিশেষ লক্ষ্য রাখার পরামর্শ দেন।  

প্রদীপ পাল(pradip@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters