প্রধানমন্ত্রীর জন আরোগ্য যোজনা প্রকল্প থেকে বিনামূল্যে চিকিৎসা পাবেন কৃষকরা

Tuesday, 12 May 2020 03:54 PM

আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী- জন আরোগ্য যোজনা হ'ল বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য আশ্বাস প্রকল্প, যার লক্ষ্য দেশের দরিদ্রদের এবং দারিদ্রসীমার নীচে বসবাস করা মানুষদের স্বাস্থ্য সুরক্ষা প্রদান করা। এর আওতায় গরীব (১০.৭৪ কোটি) এবং বঞ্চিত, দুর্বল পরিবারকে (প্রায় ৫০ কোটি) স্বাস্থ্য সংক্রান্ত ক্ষেত্রে হাসপাতালে ভর্তির জন্য প্রতি বছরে পরিবার প্রতি পাঁচ লক্ষ টাকার সুরক্ষা প্রদান করা হয়। করোনাভাইরাস প্রাদুর্ভাবের এই কঠিন সময়ের মধ্যে সরকার প্রান্তিক মানুষকে রক্ষা করতে সহায়তা করার জন্য প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় প্রাপ্ত তহবিলকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। সরকারের উচ্চাভিলাষী এই প্রকল্পটি এখন করোনাভাইরাসে আক্রান্ত চিকিত্সার জন্য ব্যবহার করা হবে। এই প্রকল্পের আওতায় সমস্ত আয়ুষ্মান ভারত সুবিধাভোগীদের অন্তর্ভুক্ত করা হবে।

এই প্রকল্পের আওতায় মূলত দরিদ্র, সুবিধা থেকে বঞ্চিত গ্রামীণ পরিবার ও শহরের শ্রমিকদের এবং তাদের পরিবারের পেশাগত ক্ষেত্রের উপর নির্ভর করে সুবিধা প্রদান করা হয়। আর্থ-সামাজিক জাতিগণনা (এসইসিসি) ২০১১ এর তথ্য অনুসারে, এই প্রকল্পটি দেশের প্রায় ৫০ কোটি মানুষকে আওতাভুক্ত করবে।

জেনে নিন এই প্রকল্প থেকে কৃষকবন্ধুরা ঠিক কী কী সুবিধা পাবেন -

কোন ব্যক্তির শরীরে যদি নিউমোনিয়া, জ্বর, শ্বাস প্রশ্বাসের কষ্ট ইত্যাদি লক্ষণগুলি দেখা যায়, তবে সরকার পিএমজেএই প্রকল্পের আওতায় বিনামূল্যে চিকিত্সা তাকে সরবরাহ করবে।

এই প্রকল্পটি মাধ্যমিক ও তৃতীয় যত্নের জন্য হাসপাতালে ভর্তির জন্য প্রতি পরিবার প্রতি বছরে পাঁচ লক্ষ টাকার বিনামূল্যে স্বাস্থ্য কভার সরবরাহ করবে।

সুবিধাভোগীরা একটি ইলেকট্রনিক কার্ড পাবেন, যা দেশের যে কোনও জায়গায় অবস্থিত সরকারী এবং বেসরকারী উভয় তালিকাভুক্ত হাসপাতালে নগদহীন প্রদান এবং পরিষেবাগুলি ব্যবহার করতে ব্যবহৃত হতে পারে।

এই প্রকল্পটি, হাসপাতালে ভর্তির প্রাক তিনদিন এবং পরবর্তী ১৫ দিনের ব্যয় বহন করবে। শুধু তাই নয়, স্কিমটি অপারেশন সম্পর্কিত ব্যয়ের কিছু অংশও প্রদান করে থাকে।

এই প্রকল্পের আওতায় যোগ্য সুবিধাভোগীদের কোভিড -১৯-এর সংক্রমণ হলে বিনামূল্যে তার চিকিৎসা করা হবে।

স্বপ্নম সেন

English Summary: Farmers will get free treatment from PM Jan Arogya Yojana


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

Helo App Krishi Jagran Monsoon 2020 update

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.