কোন জামানত এবং সার্ভিস চার্জ ছাড়াই প্রকল্পের অধীনে তাত্ক্ষণিক লোণ পাবেন কৃষক

KJ Staff
KJ Staff

কৃষি খাতকে উন্নত করার লক্ষ্যে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছেন এবং সময় বিশেষে তার বাস্তবায়ন করা হচ্ছে। কৃষি খাতের জন্য রয়েছে বিভিন্ন ধরণের লোণ। ভারতের দ্বিতীয় বৃহত্তম সরকারী খাতের ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (পিএনবি), তার কৃষি লোণ প্রকল্পের আওতায় স্বল্প মেয়াদী লোণ দিচ্ছে দরিদ্র মানুষদের। লোণ বিভিন্ন প্রকারের হলেও এই ক্ষেত্রে বিশেষ উল্লেখযোগ্য বিষয় হল, পিএনবি কোনও সুরক্ষা বা জামানত ছাড়াই বিভিন্ন স্কিমের অধীনে তাত্ক্ষণিক লোণের সুবিধা দিচ্ছে।

এসএইচজি কোভিড 'কোভিড তত্কাল সহায়তা রিন'

'কোভিড তত্কাল সহায়তা রিন' প্রকল্পের আওতায় স্বনির্ভর গোষ্ঠীর স্বতন্ত্র সদস্যদের তাত্ক্ষণিক প্রয়োজনীয়তা মেটানোর জন্য আর্থিক সহায়তা প্রদান করা হবে। কোভিড -১৯ লকডাউনের মধ্যে এই প্রকল্পটি তৈরি করা হয়েছে। এই কঠিন সময়ে যেসব প্রান্তিক ও দরিদ্র মানুষদের উপার্জনের পথ বন্ধ হয়ে গেছে, তারা 'কোভিড তত্কাল সহায়তা রিন' প্রকল্পের মাধ্যমে উপকৃত হতে পারেন। সরকার কিছু খাতকে সুনির্দিষ্টভাবে শিথিল করেছে।

পিএনবি ব্যাংক স্বতন্ত্র এসএইচজি সদস্যদের ৫,০০০ থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত লোণ দিচ্ছে। এর জন্য, ব্যাংকটি লোণ পরিশোধের সময়সীমা দিয়েছে ৩ বছর। এই লোণের জন্য কোনও মার্জিন বা পরিষেবা চার্জ বা জামানত সুরক্ষা নেওয়া হচ্ছে না। তবে, এই লোণের ক্ষেত্রে রয়েছে একটি সীমাবদ্ধতা, তা হল এই লোণটি কেবল বিদ্যমান পিএনবি গ্রাহকদের জন্য।

পিএনবি কিষাণ তৎকাল রিন যোজনা -

পিএনবি কিষাণ তত্কাল রিন যোজনা -এই প্রকল্পটি কৃষকদের আর্থিক সহায়তা প্রদানের জন্য তৈরি করা হয়েছে, যাতে তারা কৃষিকাজ এবং গৃহস্থালীর প্রয়োজনের জন্য জরুরিভিত্তিক অবস্থায় বিপদের সম্মুখীন না হয়।

পিএনবি কিষাণ তৎকালীন রিন যোজনার আওতায় যে ব্যক্তি লোণ নেবেণ, তিনি ৩ বছর সময়কালের মধ্যে এটি পরিশোধ করতে পারেন। বিশদ তথ্যের জন্য নিকটবর্তী পিএনবি ব্যাংকের শাখায় যোগাযোগ করুন।

স্বপ্নম সেন

Published On: 05 May 2020, 01:36 AM English Summary: Farmers will get instant loan under the project without any collateral and service charge

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters