অবশেষে পদত্য়গ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

Saikat Majumder
Saikat Majumder
মাহিন্দা রাজাপাকসে

অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে শ্রীলঙ্কায় চলমান আন্দোলনের মুখে পদত্যাগ করলেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। দেশটির সরকারি সূত্র জানিয়েছে, দ্বীপ দেশটিতে চলমান আন্দোলন সহিংসতায় রূপ নেওয়া তিনি পদত্যাগ করেছেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা বলেছেন, প্রধানমন্ত্রী তার পদত্যাগপত্র প্রেসিডেন্টের কাছে পাঠিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই খবর প্রকাশ করেছে। 

আরও পড়ুনঃ ঘূর্ণিঝড় অশনির কারনে আগাম আম পারতে হচ্ছে ,ক্ষতির আশঙ্কা কৃষকদের

শ্রীলঙ্কার  প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে প্রধানমন্ত্রীর ছোট ভাই। এদিকে প্রধানমন্ত্রী পদত্যাগপত্র জমা দেওয়ার ঘণ্টাখানেক আগে তার দলের সমর্থকরা কলম্বোতে সরকাররিবোধী আন্দোলনকারীদের ওপর চড়াও হয়। এরপর এই সমর্থকদের সঙ্গে পুলিশেরও সংঘর্ষ হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে এবং তাদের পিছু হটাতে কাঁদানে গ্যাস এবং জল কামান ব্যবহার করে। 

মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে প্রধানমন্ত্রীকে পদত্যাগের অুনরোধ করেছেন। প্রেসিডেন্টের অনুরোধে ইতিবাচক সাড়া দেন মাহিন্দা রাজাপাকসে এবং পদত্যাগ করতে রাজি হন। আজ সোমবার একটি বিশেষ বিবৃতির মাধ্যমে তিনি পতদ্যাগ করবেন বলে জানানো হয়েছিল।   

শ্রীলঙ্কার একটি সংবাদপত্রে প্রকাশিত তথ্য় অনুযায়ী, দেশের মন্ত্রিসভাকে জানানো হয়েছে দেশের চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় নিজের ব্যর্থতার কারণে মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে চেয়েছেন। পরে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, তার পদত্যাগই যদি দেশের চলমান অর্থনৈতিক সংকটের একমাত্র সমাধান হয়, তবে তিনি পদত্য়গ করতে রাজি ।

আরও পড়ুনঃ লালমাটিতে তরমুজ চাষ করে নজির গড়লেন কৃষক মানিক

এদিকে তার পদত্যাগের ফলে মন্ত্রিসভাও ভেঙে গেল। আগামী সপ্তাহে মন্ত্রিসভায় রদবদল হবে বলে ধারণা করা হচ্ছে। 

প্রসঙ্গত, শ্রীলঙ্কা বর্তমানে তীব্র খাদ্য ও বিদ্যুত সংকটে ভুগছে। দেশের এই তীব্র সংকটে শ্রীলঙ্কা তার প্রতিবেশীদের কাছ থেকে সাহায্য চাইতে বাধ্য করছে। করোনা মহামারির সময়ে পর্যটক কম আসার ফলে বৈদেশিক মুদ্রার ঘাটতিতে পড়ে । 

Published On: 09 May 2022, 05:12 PM English Summary: Finally, the Prime Minister of Sri Lanka resigned

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters