এমএসএমই-গুলিতে ৩ লক্ষ কোটি টাকার জামানত-মুক্ত লোণ ঘোষণা অর্থমন্ত্রীর

Wednesday, 13 May 2020 09:17 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার দেশে ত্রাণ সরবরাহের জন্য ২০ লক্ষ কোটি টাকার একটি বৃহত্তম অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছিলেন। তিনি বলেছিলেন, "এই প্যাকেজটি শ্রমিক ও কৃষকদের জন্য, যারা সকল পরিস্থিতিতে দিনরাত দেশবাসীর জন্য কঠোর পরিশ্রম করে, এবং নিম্ন মধ্যবিত্ত ও ক্ষুদ্র-মাঝারি- ছোট শিল্পের জন্য। কোভিড -১৯ লকডাউনের প্রভাবে ক্ষতিগ্রস্ত কয়েক লক্ষ ক্ষুদ্র ব্যবসায়ী, শ্রমিক ও দিনমজুর। গতকাল প্রধানমন্ত্রীর ঘোষণার পর, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আজ বেশ কয়েকটি পদক্ষেপের কথা ঘোষণা করেছেন, যার মধ্যে একটি বড় ঘোষণা হল এমএসএমই-গুলিতে ৩ লক্ষ কোটি টাকার জামানত-মুক্ত লোণ প্রদান। যারা লোণ পরিশোধ করেননি, তারাও লোণ পাবেন।

এমএসএমই খাতটি ভারতীয় অর্থনীতির বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রাখে।

অর্থমন্ত্রীর ঘোষণা -

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, প্যাকেজটি সমন্ধে সমাজের বিভিন্ন বিভাগের আধিকারিকের সাথে কথা বলার পরে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই প্যাকেজের মাধ্যমে দেশের অর্থনীতির গ্রোথ বাড়াতে হবে। ভারতকে স্বাবলম্বী হতে হবে। এ কারণেই এটিকে ‘স্বনির্ভর ভারত অভিযান’ বলা হয়েছে।

স্থানীয় ব্র্যান্ডকে বিশ্বে স্বীকৃতি দিতে হবে -

তিনি বলেছেন, স্থানীয় ব্র্যান্ডকে বিশ্বে স্বীকৃতি দিতে হবে। স্বনির্ভর ভারত মানে আত্মবিশ্বাসী ভারত, যা কেবলমাত্র নিজের মধ্যে সীমাবদ্ধ নয়, স্থানীয় স্তরে পণ্য তৈরি করে বৈশ্বিক উত্পাদনেও তা অবদান রাখবে।

স্বাবলম্বী ভারতের পাঁচটি স্তম্ভ রয়েছে। এগুলি হ'ল ইকোনমি, ইনফ্রাস্ট্রাকচার, সিস্টেমস, ডেমোগ্রাফি এবং ডিম্যান্ড।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, দরিদ্রদের নিয়মিত সাহায্য করা হচ্ছে। তিনি বলেন, ১৮ হাজার কোটি টাকার খাদ্যশস্য দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, এমএসএমইয়ের জন্য বড় পদক্ষেপ নেওয়া হচ্ছে। এমএসএমইকে তিন লাখ কোটি টাকা লোণ প্রদান করা হবে।

তাঁর ঘোষণা অনুযায়ী, এক বছরের জন্য মূল টাকা ফেরত দিতে হবে না। ৪৫ লাখ এমএসএমই ইউনিট এতে উপকৃত হবে। যাদের লোণ পরিশোধ করা হয়নি, তাদেরও লোণ দেওয়া হবে।

এমএসএমই-এর অন্তর্ভুক্ত, যারা করোনার সমস্যায় ক্ষতিগ্রস্ত, তাদের ব্যবসা প্রসারের জন্য ত্রাণ তহবিলের মাধ্যমে ১০,০০০ কোটি টাকার সহায়তা দেওয়া হবে।

স্বপ্নম সেন

English Summary: Finance Minister announces Rs 3 lakh crore collateral free loans for MSMEs

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.